Advertisement
২২ মে ২০২৪
Lucknow

লখনউয়ের নাম বদলে লক্ষ্মণপুর? চিন্তাভাবনার আশ্বাস উত্তরপ্রদেশের উপমুখ্যমন্ত্রীর

সম্প্রতি লখনউয়ের নাম পরিবর্তনের দাবিতে সরব হয়েছেন বিজেপি সাংসদ সঙ্গমলাল গুপ্ত। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে এই মর্মে চিঠিও দিয়েছেন তিনি।

লখনউ স্টেশন। ছবি: সংগৃহীত।

লখনউ স্টেশন। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
লখনউ শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ২০:০৩
Share: Save:

সম্প্রতি লখনউয়ের নাম পরিবর্তনের দাবিতে সরব হয়েছেন বিজেপি সাংসদ সঙ্গমলাল গুপ্ত। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে এই মর্মে চিঠিও দিয়েছেন তিনি। এ বার নামবদলের বিষয়টি নিয়ে চিন্তাভাবনার কথা জানালেন উত্তরপ্রদেশের উপমুখ্যমন্ত্রী ব্রজেশ পাঠকও।

বুধবার একটি প্রশাসনিক পর্যালোচনা বৈঠকে যোগ দিতে ভদোহীতে যান ব্রজেশ। সেখানে প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর একটি মূর্তিও উন্মোচন করেন তিনি। এর পরেই লখনউ শহরের নাম পরিবর্তনের দাবি নিয়ে মুখ খোলেন উপমুখ্যমন্ত্রী। তিনি বলেন, ‘‘সকলেই জানেন, লখনউ লক্ষ্মণের শহর ছিল। নামবদলের বিষয়টি নিয়ে আলোচনা হবে।’’

ঘটনাচক্রে, দীর্ঘ দিন ধরেই লখনউয়ের নাম বদলে ‘লক্ষ্মণনগরী’ করার দাবি উঠছে উত্তরপ্রদেশে। গত মঙ্গলবারই এ বিষয়টি নিয়ে শাহকে চিঠি দেন প্রতাপগড়ের সাংসদ সঙ্গমলাল। নামবদলের পক্ষে সওয়াল করে তাঁর যুক্তি, ত্রেতা যুগে শহরের নাম লক্ষ্মণপুরই ছিল। ভগবান রাম এই শহরটি ভাই লক্ষ্মণকে উপহার দেন। পরবর্তী কালে নবাব আসাফ-উদ-দৌলা সেই নাম বদলে লখনউ রাখেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lucknow
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE