Advertisement
০১ জুন ২০২৪
Uddhav Thackeray

Maharashtra: এ বার থেকে আচার্য! রাজ্যপালের ক্ষমতা ছেঁটে বিল পাশ হল মহারাষ্ট্র বিধানসভায়

সুপ্রিম কোর্টের একটি পুরনো রায়ের উল্লেখ করে মহারাষ্ট্রে ক্ষমতাসীন জোটের শরিক শিবসেনা বলেছিল, রাজ্যপাল রাজ্যের ‘সাংবিধানিক প্রধান’ নন।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২১ ২২:৩০
Share: Save:

রাজ্যপাল এ বার থেকে আচার্য! মহারাষ্ট্র সরকার এ বার রাজ্যের এক নম্বর নাগরিকের সাংবিধানিক ক্ষমতা কাটছাঁট করতে তৎপর হল। সে রাজ্যের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সরকার মঙ্গলবার রাজ্য বিধানসভায় এই মর্মে একটি বিল পাশ করিয়েছে।

সম্প্রতি নানা বিতর্কে মহারাষ্ট্রের রাজ্যপাল ভগৎ সিংহ কোশিয়ারির বিরুদ্ধে পক্ষপাতদুষ্ট আচরণের অভিযোগ তুলেছে মহারাষ্ট্রের শিবসেনা-এনসিপি-কংগ্রেসকে নিয়ে গঠিত জোট ‘মহা বিকাশ আগাড়ি’-র সরকার। এই পরিস্থিতিতে মঙ্গলবার সে রাজ্যের বিধানসভায় পাশ হওয়া বিল নতুন সাংবিধানিক সঙ্কট তৈরি করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

প্রসঙ্গত, সম্প্রতি সুপ্রিম কোর্টের একটি পুরনো রায়ের উল্লেখ করে মহারাষ্ট্রে ক্ষমতাসীন জোটের শরিক শিবসেনা বলেছিল, রাজ্যপাল রাজ্যের ‘সাংবিধানিক প্রধান’ নন। সংবিধানের ১৫৫ ধারা অনুযায়ী তিনি রাষ্ট্রপতির প্রতিনিধি। এ বার রাজ্যপাল পদকে ‘আচার্য’ করতে সক্রিয় হল উদ্ধবের দলের নেতৃত্বাধীন শাসকজোট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uddhav Thackeray maharashtra Governor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE