Advertisement
০২ মে ২০২৪
Elephant

দেওয়াল ভেঙে বাড়িতে ঢুকে এক জনকে পিষে মারল বুনো হাতি, ওয়েনাড়ে আবার লোকালয়ে বুনো জীব

হাতিটির গলায় রেডিয়ো কলার ছিল। সিসিটিভি ফুটেজে দেখা গিয়েছে, বুনো হাতিটি একটি বাড়ির দেওয়াল ভেঙে দেয়। তার পর ভিতরে ঢুকে পিষে দেয় এক বাসিন্দাকে।

representational image of elephant

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৪২
Share: Save:

হাতির হানায় মৃত্যু হল ৪২ বছরের এক ব্যক্তির। শনিবার সকালে কেরলের মননথাবাড়িতে লোকালয়ের কাছে চলে আসে হাতিটি। তার হানায় গুরুতর আহত হন ওই ব্যক্তি। মননথাবাড়িত মেডিক্যাল কলেজে তাঁকে ভর্তি করানো হয়। সেখানেই তাঁর মৃত্যু হয়েছে।

হাতিটির গলায় রেডিয়ো কলার ছিল। সিসিটিভি ফুটেজে দেখা গিয়েছে, বুনো হাতিটি একটি বাড়ির দেওয়াল ভেঙে দেয়। তার পর ভিতরে ঢুকে পিষে দেয় এক বাসিন্দাকে। তাতেই আজি নামে ওই ব্যক্তির মৃত্যু।

ঘটনার প্রতিবাদে মননথাবাড়ি-মাইসুরু সড়ক অবরোধ করেন স্থানীয়েরা। স্থানীয় বিধায়ক এবং পুলিশের যানবাহন আটকে দেন তাঁরা। ‘গো ব্যাক’ স্লোগান তোলেন। কেরলের বনমন্ত্রী একে শশিন্দ্রন ওই ব্যক্তির মৃত্যুকে ‘দুঃখজনক’ বলে বর্ণনা করেছেন। ওয়েনাড়ে ক্রমাগত মানুষ এবং বন্যপ্রাণের সংঘাত উদ্বেগজনক বলে জানিয়েছেন তিনি। তিনি জানিয়েছেন, শুক্রবারই বাঘের হামলায় আহত হয়েছেন এক বনকর্মী। হাসপাতালে তাঁর চিকিৎসা চলছে।

গত কয়েক মাস ধরে ওয়েনাড়ের বাসিন্দারা বার বার অভিযোগ জানিয়েছেন বন দফতরে। জানিয়েছেন, বন্য পশুরা তাঁদের ফসল নষ্ট করছে। প্রায়ই বুনো জীবজন্তুর হানায় মৃত্যু হচ্ছে সাধারণ মানুষের। বনমন্ত্রী জানিয়েছেন ওয়েনাড়ে বন দফতরের একটি দল পাঠানো হবে। তারা পরিস্থিতি খতিয়ে দেখবে। বন্যপ্রাণীদের ধরে পুনর্বাসন দেওয়া হবে, না কি আবার তাড়িয়ে বনে পাঠানো হবে, সেই নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Elephant Death
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE