Advertisement
০৬ মে ২০২৪
Sterilization

এগারোতম সন্তানের জন্ম দিয়ে বন্ধ্যত্বকরণ করেন তরুণী, স্ত্রীকে বাড়ি থেকে তাড়িয়ে দিলেন স্বামী!

তরুণীর নাম জানকী দেহুরি। কেওনঝাড়ের দিমিরি গ্রামের বাসিন্দা তিনি। জানকী এবং তাঁর স্বামী রবির পাঁচটি ছেলে আর পাঁচটি মেয়ে রয়েছে। তাঁদের একটি সন্তান মারা গিয়েছে।

image of woman thrown out of house

১১ সন্তানের মা জানকীর এখন ঠাঁই হয়েছে বাড়ির সামনে একটি আম গাছের নীচে। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
ভুবনেশ্বর শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৩ ২২:০৩
Share: Save:

এগারো সন্তানের জন্ম দিয়েছেন তরুণী। তার পর বন্ধ্যত্বকরণ করিয়েছেন। এই ‘অপরাধ’-এ স্ত্রীকে বাড়ি থেকে বার করে দিলেন স্বামী। ১১ সন্তানের মায়ের এখন ঠাঁই হয়েছে বাড়ির সামনে একটি আম গাছের নীচে। কোলে রয়েছে তাঁর সদ্যোজাত। ওড়িশার কেওনঝাড়ের ঘটনা।

তরুণীর নাম জানকী দেহুরি। কেওনঝাড়ের দিমিরি গ্রামের বাসিন্দা তিনি। জানকী এবং তাঁর স্বামী রবির পাঁচটি ছেলে আর পাঁচটি মেয়ে রয়েছে। তাঁদের একটি সন্তান মারা গিয়েছে। দিন কয়েক আগে সন্তানের জন্ম দিয়েছেন। চিকিৎসক এবং আশা কর্মীদের পরামর্শে গত ১৪ ফেব্রুয়ারি হাসপাতালে বন্ধ্যত্বকরণ করিয়েছেন জানকী।

তাতেই চটেছেন জানকীর স্বামী রবি। তাঁর অভিযোগ, ‘পবিত্রতা’ খুইয়েছেনে জানকী। আর ঈশ্বরের পুজো করতে পারবেন না। জানকী দেহুরি বলেন, ‘‘১১ সন্তানের মধ্যে আমাদের ১০টি সন্তান বেঁচে রয়েছে। পরিবার পরিকল্পনা অস্ত্রোপচারের জন্য আমার স্বামী আমাকে বাড়ি থেকে তাড়িয়ে দিয়েছেন। বাড়ি সামনে গাছতলায় আশ্রয় নিয়েছি।’’

সমাজকর্মী প্রীতিচন্দ ঢাল বলেন, ‘‘এটা অমানবিক। কিছুতেই মানা যায় না। মহিলাদের যথাযোগ্য চিকিৎসা পরিষেবা দেওয়া প্রয়োজন। সরকার এবং স্থানীয় প্রশাসনকে এ বিষয়ে এগিয়ে এসে নাগরিকদের সচেতন করতে হবে। অন্য সমাজকর্মীদেরও এগিয়ে আসতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sterilization Odisha Mother birth
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE