Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Narendra Modi

‘নকল’ ক্লাসরুমে কি জানলা আঁকা? ছবিতে বিদ্ধ মোদী

মোদীর নিজেরই টুইট করা ছবিতে দেখা যাচ্ছে, ক্লাসঘরের তিনটি বেঞ্চে সাকুল্যে পাঁচ জন পড়ুয়া বসে। বসার জায়গা আছে মাত্র ছ’জনের। কাজেই আরও প্রশ্ন উঠেছে, এমন ক্লাসরুম কি কোনও স্কুলে থাকে?

খুদে ক্লাসরুমে ‘আঁকা’ জানলা। এমন ছবিই ছড়িয়েছে সমাজমাধ্যমে।

খুদে ক্লাসরুমে ‘আঁকা’ জানলা। এমন ছবিই ছড়িয়েছে সমাজমাধ্যমে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২২ ০৮:৩৪
Share: Save:

শ্রেণিকক্ষে ছাত্রছাত্রীদের সঙ্গে এক বেঞ্চে বসে রয়েছেন প্রধানমন্ত্রী। ‘মিশন স্কুল অব এক্সেলেন্স’ প্রকল্প ঘোষণা উপলক্ষে গত কাল গুজরাতের গান্ধীনগরের এক সরকারি স্কুলে তোলা এমন কিছু ছবি গত কাল টুইট করেছিলেন নরেন্দ্র মোদী নিজেই। এর বাইরেও কিছু ছবি সমাজমাধ্যমে ছড়িয়েছে। আর তা নিয়ে ছোটখাটো ঝড়ও উঠে গিয়েছে। কারণ, টুইটার ব্যবহারকারীরাই বিভিন্ন ছবিতে দাগ টেনে তা পোস্ট করে প্রশ্ন তুলেছেন, গোটা পর্বটাই প্রচারসর্বস্ব নয় তো? মোদীর নিজেরই টুইট করা ছবিতে দেখা যাচ্ছে, ক্লাসঘরের তিনটি বেঞ্চে সাকুল্যে পাঁচ জন পড়ুয়া বসে। বসার জায়গা আছে মাত্র ছ’জনের। কাজেই আরও প্রশ্ন উঠেছে, এমন ক্লাসরুম কি কোনও স্কুলে থাকে?

কারও কারও আবার অভিযোগ, ক্লাসরুমটাই তো নকল! একটি ছবিতে (সত্যতা যাচাই করা যায়নি) মোদীকে যে শ্রেণিকক্ষে বসে থাকতে দেখা যাচ্ছে, তার একটি জানলার দিকে দৃষ্টি আকর্ষণ করেছেন এক টুইটার ব্যবহারকারী। দেখা যাচ্ছে, সেই জানলাও আসল নয়— দেওয়ালে একটি খোলা জানলার ছবি প্রিন্ট করে লাগিয়ে দেওয়া হয়েছে। ওই টুইটার ব্যবহারকারীর অভিযোগ, প্রধানমন্ত্রীর সফর উপলক্ষে কার্ডবোর্ডের অস্থায়ী দেওয়াল বসিয়ে ক্লাসরুম তৈরি করা হয়েছিল বলে তাঁর মনে হচ্ছে। কারণ, আরও একটি ছবিতে ক্লাসের সেই দেওয়ালের পিছনে ‘আসল দেওয়ালে’ টাঙানো ছবির সারির কিছুটা দেখা যাচ্ছে। ছাত্রছাত্রীদের মুখের অভিব্যক্তির দিকেও নজর দিতে বলেছেন তিনি। আবার কে চন্দ্রশেখর রাওয়ের দল টিআরএসের সমাজমাধ্যম বিষয়ক আহ্বায়ক ওয়াই সতীশ রেড্ডিও এমন দু’টি ছবি টুইট করে লিখেছেন, ‘‘একমাত্র প্রধানমন্ত্রী, যিনি ফটোশুটের জন্য নকল ক্লাসরুম তৈরি করেছিলেন!’’

বিজেপি নেতারা পড়ুয়াদের সঙ্গে প্রধানমন্ত্রীর আলাপচারিতার পুরনো কিছু ছবি পোস্ট করে আক্রমণ সামাল দেওয়ার চেষ্টা করলেও নতুন ছবিগুলির প্রসঙ্গে খুব একটা জোরালো পাল্টা যুক্তি এখনও পর্যন্ত কেউ তুলে ধরেছেন বলে জানা যায়নি। দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ প্রধান অরবিন্দ কেজরীওয়াল গত কাল টুইটারে স্কুলের ক্লাসরুমে মণীশ সিসৌদিয়ার বসে থাকার ছবি পোস্ট করে কৌশলে দাবি করেছিলেন, দিল্লির শিক্ষামন্ত্রীকে নকল করছেন প্রধানমন্ত্রী। সিসৌদিয়া গুজরাতের স্কুলের দৈন্যদশা নিয়ে মুখ খুলেছিলেন। তার পাল্টা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবিয়া বলেছেন, সিসৌদিয়ার উচিত মুখ্যমন্ত্রী থাকাকালীন মোদীর করা পদক্ষেপগুলি খতিয়ে দেখা। মাণ্ডবিয়ার দাবি, মোদী মডেলই কার্যকর করা হয়েছে দিল্লিতে। মোদীর স্কুল-যাত্রার ছবি ঘিরে এই তরজার আঁচ বাড়বে বলেই অনেকের মত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi Classroom AAP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE