Advertisement
১৮ মে ২০২৪
Atal Tunnel

তুমুল যানজট অটল টানেলে, এক দিনে যাতায়াত করেছে বিপুল সংখ্যক গাড়ি, বড়দিনে রেকর্ড গড়ল মানালিও

যানজটের ফলে দীর্ঘ সময়ে টানেলের মধ্যে দাঁড়িয়ে থাকতে হয় পর্যটকদের। ৯ কিলোমিটার টানেল পেরোতে আড়াই থেকে তিন ঘণ্টা পর্যন্ত সময় লেগেছে।

Atal Tunnel

অটল টানেলে যানজট। —টুইটার

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২৩ ২০:২৬
Share: Save:

সোমবার প্রয়াত প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর জন্মদিন। সেই দিনেই যানজটে রেকর্ড গড়ল তাঁর নামাঙ্কিত টানেল। লেহ-মানালি জাতীয় সড়কের উপর নির্মিত অটল টানেলে পর্যটকদের গাড়ির চাপে তুমুল যানজট তৈরি হয়েছে। যা নজিরবিহীন বলে জানিয়েছে হিমাচলপ্রদেশ প্রশাসন। ২৪ ঘণ্টায় ২৮ হাজার ৮১০টি গাড়ি যাতায়াত করেছে অটল টানেল দিয়ে।

হিমাচল সরকারের তরফে জানানো হয়েছে, এর মধ্যে ১৪ হাজারের বেশি গাড়ি হিমাচলের। বাকি গাড়িগুলি বাইরের রাজ্য থেকে গিয়েছে। তার মধ্যে রয়েছে দিল্লি, উত্তরপ্রদেশ, চণ্ডীগড়-সহ অন্যান্যা রাজ্যও। সড়কপথে নির্মিত টানেলগুলির মধ্যে অটল টানেল পৃথিবীর মধ্যে দীর্ঘতম। যার দৈর্ঘ্য ৯.০২ কিলোমিটার। অনেকে এই টালেনকে রোটাংপাস টানেল হিসেবেও চেনেন। যানজটের ফলে দীর্ঘ সময়ে টানেলের মধ্যে দাঁড়িয়ে থাকতে হয় পর্যটকদের। ৯ কিলোমিটার টানেল পেরোতে আড়াই থেকে তিন ঘণ্টা পর্যন্ত সময় লেগেছে। যদিও সোমবার দুপুরের পর থেকে চাপ কিছুটা কমেছে বলে সংবাদমাধ্যমে দাবি করেছে স্থানীয় প্রশাসন।

ক্রিসমাস এবং ইংরেজি নতুন বছর উপলক্ষ্যে হিমাচলে পর্যটকের ঢল নেমেছে। হিমাচলের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিংহ সুখু রবিবারই জানিয়েছিলেন, মানালিতে পর্যটকের সংখ্যা ৫৫ হাজার ছাড়িয়ে গিয়েছে। শিমলাকেও ছাড়িয়ে গিয়েছে মানালি। ইতিমধ্যেই হিমাচলের বিভিন্ন অংশে তুষারপাত শুরু হয়েছে। যার টানেই ভিড় বাড়ছে রাজ্যের বিভিন্ন শৈলশহরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE