Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Mukhtar Ansari Death

মুখতারের মৃত্যুর তদন্তে সুপ্রিম কোর্টের নজরদারি চান অখিলেশ, বিজেপি বলল, ‘মেরুকরণের চেষ্টা’

খুনের মামলায় সাজাপ্রাপ্ত জেলবন্দি মুখতার গত বছর সুপ্রিম কোর্টে অভিযোগ করেছিলেন, উত্তরপ্রদেশ সরকারের হেফাজতে তাঁর জীবনহানির আশঙ্কা রয়েছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৪ ০৮:৪৩
Share: Save:

উত্তরপ্রদেশের বান্দা জেলে সাজাপ্রাপ্ত বন্দি প্রাক্তন বিধায়ক মুখতার আনসারির হৃদরোগে আক্রান্ত হওয়া এবং মৃত্যুর ঘটনার বিচারবিভাগীয় তদন্ত চাইলেন সমাজবাদী পার্টি (এসপি)-র প্রধান অখিলেশ যাদব। শুক্রবার তিনি বলেন, ‘‘সুপ্রিম কোর্টের এক জন বিচারপতির নেতৃত্বে ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত দাবি করছি আমরা।’’

মুখতার মৃত্যুর তদন্তের জন্য শুক্রবার বান্দা জেলা আদালতের মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট তদন্তের নির্দেশ দিয়েছেন। তদন্তের ভার দেওয়া হয়েছে জেলা আদালতের মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেটকে। এরই মধ্যে শনিবার সকালে গাজিপুরে কড়া পুলিশি নিরাপত্তায় মুখতারের শেষকৃত্যের প্রস্তুতি শুরু হয়েছে। বান্দা থেকে তাঁর দেহ আনা হয়েছে পৈতৃক ভিটেতে।

উত্তরপ্রদেশ সরকার ও জেল কর্তৃপক্ষ সূত্রের খবর, বুধবার সন্ধ্যায় রমজানের উপবাস ভঙ্গ করার পরেই ‘বাহুবলী’ মুখতারের স্বাস্থ্যের অবনতি হয়। বান্দা মেডিক্যাল কলেজের অধ্যক্ষ সুনীল কৌশল জানান, পেটের যন্ত্রণা নিয়ে কয়েক ঘণ্টা হাসপাতালে ভর্তি থাকার পর সেখানেই হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় মুখতারের। যদিও মুখতারের দাদা, গাজিপুরের সাংসদ আফজল আনসারি অভিযোগ তুলেছেন, তাঁর দাদাকে জেলের মধ্যেই বিষ প্রয়োগ করে মেরে ফেলা হয়েছে। একই অভিযোগ শোনা গিয়েছে মুখতারের ছেলে উমরের গলাতেও।

ঘটনাচক্রে, গত বছরের ১৫ এপ্রিল প্রয়াগরাজের হাসপাতালে স্বাস্থ্য পরীক্ষার জন্য নিয়ে যাওয়ার সময় পুলিশি ঘেরাটোপের মধ্যেই বন্দুকবাজের হামলায় নিহত হয়েছিলেন আর ‘বাহুবলী’ প্রাক্তন সাংসদ আতিক আহমেদ এবং আশরফ। তার কয়েক মাস পরে জেলবন্দি মুখতার সুপ্রিম কোর্টে অভিযোগ করেছিলেন, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সরকারের হেফাজতে তাঁর জীবনহানির আশঙ্কা রয়েছে।

গত ডিসেম্বরে সেই মামলার শুনানিতে সুপ্রিম কোর্টে উত্তরপ্রদেশ সরকার জানিয়েছিল, জেলবন্দি মুখতারের সুরক্ষা নিশ্চিত করতে প্রয়োজনীয় সমস্ত ব্যবস্থা নেওয়া হয়েছে। কিন্তু তার তিন মাসের মধ্যে খুনের মামলার সাজাপ্রাপ্ত পাঁচ বারের বিধায়কের ‘রহস্যমৃত্যু’ নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধীরা। যদিও উত্তরপ্রদেশের শাসকদল বিজেপি তাতে আমল দিতে রাজি নয়।

বিজেপি বিধায়ক তথা যোগী মন্ত্রিসভার প্রাক্তন সদস্য সিদ্ধার্থনাথ সিংহ শুক্রবার বলেন, ‘‘মুখতার আনসারির মতো এক জন অপরাধীর জন্য এসপি, কংগ্রেস এবং বিএসপির নেতারা এখন ঝাঁপিয়ে পড়ছেন। দুষ্কৃতীদের জন্য তাঁদের কতটা যন্ত্রণা রয়েছে, তা দেখাচ্ছেন। মুখতার আনসারির বিরুদ্ধে গুরুতর অপরাধের অভিযোগ রয়েছে। এমনকি আদালত তাঁকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে। কিন্তু এখনও তাঁর প্রতি সহমর্মিতায় স্পষ্ট, এসপি, কংগ্রেস এবং বিএসপি কী ভাবে ‘মাফিয়া রাজে’র সমর্থক ছিল।’’ বিজেপি নেতা তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মুখতার আব্বাস নকভীর অভিযোগ, লোকসভা ভোটের আগে এই ঘটনাকে হাতিয়ার করে মেরুকরণের রাজনীতি করতে চাইছে এসপি-কংগ্রেস জোট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE