Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Narendra Modi

Narendra Modi: কোবিন্দের গ্রামে গিয়ে পরিবারতন্ত্রকে নিশানা করলেন মোদী

কানপুরের দেহাত গ্রামে গিয়ে সেখানকার বাচ্চাদের সঙ্গে লঘু চিত্তে গল্পগাছা করতে দেখা গিয়েছে প্রধানমন্ত্রীকে।

নরেন্দ্র মোদী।

নরেন্দ্র মোদী। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ জুন ২০২২ ০৭:১৪
Share: Save:

উত্তরপ্রদেশের রাজধানী লখনউয়ে বিনিয়োগকারীদের সম্মেলনে গিয়ে রাজ্যের যুবশক্তিকে স্বপ্ন দেখালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সে রাজ্যে আশি হাজার কোটি টাকার ১৪০৬টি প্রকল্পের শিলান্যাস করে বললেন, ‘‘গোটা বিশ্ব আজ ভারতের দক্ষতার দিকে তাকিয়ে রয়েছে। ভারতের বৃদ্ধির সঙ্গে যুক্ত হতে চাইছে। উত্তরপ্রদেশ তথা দেশের যুবশক্তির কাছে এ এক পরম সুযোগ।’’ পাশাপাশি কানপুরে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের গ্রাম দেহাত-এ গিয়ে ফের পরিবারতন্ত্রের কথা তুলে কংগ্রেসকে আক্রমণ করলেন মোদী। তাঁর বক্তব্য, পরিবারতন্ত্রের অবসানেই এই রকম কোনও গ্রাম থেকে কোনও ব্যক্তি রাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রী পর্যন্ত হতে পারেন।

কানপুরের দেহাত গ্রামে গিয়ে সেখানকার বাচ্চাদের সঙ্গে লঘু চিত্তে গল্পগাছা করতে দেখা গিয়েছে প্রধানমন্ত্রীকে। আর এই সব মুহূর্ত দ্রুত ভিডিয়োবাহিত হয়ে ছড়িয়েও পড়ে প্রচারমাধ্যমে। তাতে দেখা গিয়েছে, প্রধানমন্ত্রী দাওয়ায় বসা বাচ্চাদের প্রশ্ন করেছেন, কে সবচেয়ে দস্যিপনা করে স্কুলে। ভাই বোনদের মধ্যে কে কাকে পিটুনি দেয়! এ সবের কিছু পরেই সমাবেশে সনিয়া-রাহুল গান্ধীর নাম না করে মোদী বলেন, “পরিবারতন্ত্র আমার বিরুদ্ধে একজোট হচ্ছে। যদিও মানুষ এর কুফল সম্পর্কে জেনে গিয়েছেন।’’ ওই গ্রামে দাঁড়িয়ে প্রধানমন্ত্রীর বক্তব্য, “পরিবারতন্ত্র শেষ হওয়া উচিত। একমাত্র তা হলেই এই গ্রামে জন্ম নেওয়া কোনও ব্যক্তি দেশের প্রধানমন্ত্রী অথবা রাষ্ট্রপতি হতে পারবেন।”

আগামী মাসে রাষ্ট্রপতি পদে কোবিন্দের মেয়াদ শেষ হচ্ছে। তার আগে এখানে এলেন মোদী। গ্রামে উপস্থিত থেকে তাঁকে অভ্যর্থনা জানিয়েছেন খোদ রাষ্ট্রপতি। এমন ঘটনা বিরলই। মোদীর কথায়, “আজ রাষ্ট্রপতি যখন আমায় অভ্যর্থনা করলেন, আমি কিছুটা বিড়ম্বনার মধ্যেই পড়েছিলাম। আমরা তাঁর অধীনে সবাই কাজ করি। তাঁর পদ মর্যাদাপূর্ণ। তবে রাষ্ট্রপতি আমায় বলেছেন, সংবিধানকে তিনি সম্মান করেন এবং মাটিতে পা রেখে চলেন। তা ছাড়া এটাও বলেছেন যে, আজ তিনি আমাকে স্বাগত জানালেন একজন গ্রামবাসী হিসাবে, রাষ্ট্রপতি হিসাবে নয়।”

লখনউয়ে বিনিয়োগকারীদের সামনে রেখে মঞ্চ থেকে মোদী বলেন, “উত্তরপ্রদেশের সাংসদ হিসাবে বিনিয়োগকারীর স্বাগত জানাচ্ছি। তাঁদের ধন্যবাদ দিই, কারণ তাঁরা উত্তরপ্রদেশের যুবশক্তির উপর ভরসা রেখেছেন।’’ তাঁর কথায়, “আমি কাশীর সাংসদ। এটুকু চাইব, আপনারা ব্যস্ত, কিন্তু সময় বের করে আমার কাশী দেখে তো আসুন।’’ মোদীর মতে, ৮০ হাজার কোটি টাকার বিনিয়োগ, রেকর্ড বিনিয়োগ। এর ফলে উত্তরপ্রদেশে রোজগারের বিপুল সুযোগ আসছে।

যোগী সরকারের ভূয়সী প্রশংসা করে মোদী বলেন, “উত্তরপ্রদেশের মানুষ ৩৭ বছর পর একই সরকারকে দু’বার ফেরালো। ভারতের বৃদ্ধিকে শক্তি জোগাবে উত্তরপ্রদেশ।’’ যদিও বিজেপির মুখপাত্র নূপুর শর্মার জ্ঞানবাপী প্রসঙ্গে বিতর্কিত মন্তব্যের জেরে এ দিন গোষ্ঠী সংঘর্ষ বেঁধেছে উত্তরপ্রদেশের কানপুরে। পাথর ছোড়াছুড়িও চলে। আহত দু’জন। গ্রেফতার হয়েছেন ১৮ জন। নূপুরের বিরুদ্ধে তিনটি মামলা দায়ের হয়েছে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Narendra Modi Ram Nath Kovind Congress BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE