Advertisement
০৩ মে ২০২৪
Rice

মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণের জন্য চাল রফতানি বন্ধ করতে পারে মোদী সরকার, ইঙ্গিত সরকারি সূত্রে

দক্ষিণ আমেরিকা থেকে আসা উষ্ণ বাতাস এল নিনোর প্রভাবে কিছু অঞ্চলে ধান-সহ বিভিন্ন ফসলের চাষে ক্ষতির আশঙ্কা নিয়ে ইতিমধ্যেই চিন্তা শুরু করেছে কেন্দ্রীয় কৃষি মন্ত্রক।

Narendra Modi Government may curb export of rice to control price rise

এল নিনো প্রভাব ফেলতে পারে ধান চাষে। চাল রফতানি তাই নিয়ন্ত্রণের ভাবনা।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৩ ১৬:৪৩
Share: Save:

গমের পর এ বার চাল। মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণ এবং ঘরোয়া বাজারে জোগান অব্যাহত রাখার উদ্দেশ্যে রফতানি নিয়ন্ত্রণের কৌশল নিতে পারে নরেন্দ্র মোদী সরকার। কেন্দ্রীয় বাণিজ্য এবং শিল্প মন্ত্রক এ বিষয়ে সিদ্ধান্ত নিয়ে শীঘ্রই বৈঠক করতে পারে বলে সরকারের একটি সূত্রের খবর।

ঘরোয়া বাজারে গমের জোগান অব্যাহত রাখতে গত বছর কয়েক মাসের জন্য গম রফতানিতে বিধিনিষেধ জারি করেছিল কেন্দ্র। পরে ইউক্রেন যুদ্ধের পরিস্থিতিতে আন্তর্জাতিক আবেদনে সাড়া দিয়ে সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছিল। তবে এ বার কেন্দ্রীয় কৃষি মন্ত্রকের চিন্তা দক্ষিণ আমেরিকা থেকে আসা উষ্ণ বাতাস এল নিনোর প্রভাবে কিছু অঞ্চলে কৃষিতে ক্ষতির আশঙ্কা নিয়ে।

কৃষিতে উৎপাদন কমার সম্ভাবনায় ইতিমধ্যেই উদ্বেগ তৈরি হয়েছে। সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে তাই চাল রফতানি ৮০ শতাংশ পর্যন্ত কমানো হতে পারে বলে সরকারি সূত্র উদ্ধৃত করে প্রকাশিত কয়েকটি খবরে জানানো হয়েছে। গবেষণা সংস্থা নমুরার অর্থনীতিবিদদের মতে, এল নিনোর প্রভাব বেশি হলে তা চলতি অর্থবর্ষে ভারতের আর্থিক বৃদ্ধির হারকে ৫.৫ শতাংশে নামাতে পারে। যদিও রিজ়ার্ভ ব্যাঙ্ক আগে পূর্বাভাস দিয়েছিল বৃদ্ধির হার ৬.৫ শতাংশ হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rice El Nino Export ban
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE