Advertisement
২১ মে ২০২৪
Gautam Adani and Sharad Pawar

আদানির সঙ্গে কারখানা উদ্বোধনে পওয়ার

কংগ্রেস নেতা রাহুল গান্ধী দীর্ঘদিন ধরেই গৌতম আদানির সঙ্গে নরেন্দ্র মোদীর ‘ঘনিষ্ঠতা’ এবং আদানি গোষ্ঠীর বিরুদ্ধে ওঠা অনিয়মের তদন্তের দাবিতে সরব।

An image of  Adani

গুজরাতের সানন্দে একটি কারখানার উদ্বোধনে গৌতম আদানি এবং শরদ পওয়ার। শনিবার। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৩ ০৬:৫৯
Share: Save:

শিল্পপতি গৌতম আদানির পাশে দাঁড়িয়ে আরও এক বার বিরোধী জোট ইন্ডিয়া-র অস্বস্তি বাড়ালেন এনসিপি প্রধান শরদ পওয়ার। এর আগে হিন্ডেনবার্গ রিপোর্টে আদানি গোষ্ঠীর বিরুদ্ধে শেয়ারের দরে কারচুপির অভিযোগ ওঠার পরে যৌথ সংসদীয় কমিটি (জেপিসি)-র তদন্তের বিরোধিতা করেছিলেন বর্ষীয়ান এই নেতা। শনিবার গুজরাতের সানন্দে সেই আদানি গোষ্ঠীর কর্ণধারের পাশে দাঁড়িয়েই একসঙ্গে একটি কারখানার উদ্বোধন করলেন পওয়ার। আদানির বাড়ি এবং অফিসেও গেলেন তিনি।

কংগ্রেস নেতা রাহুল গান্ধী দীর্ঘদিন ধরেই গৌতম আদানির সঙ্গে নরেন্দ্র মোদীর ‘ঘনিষ্ঠতা’ এবং আদানি গোষ্ঠীর বিরুদ্ধে ওঠা অনিয়মের তদন্তের দাবিতে সরব। বস্তুত, গত কালও তিনি অভিযোগ তুলেছেন যে, আদানি কাণ্ড থেকে নজর ঘোরানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে কেন্দ্র। আর আজ পওয়ারের সঙ্গে আদানির সাক্ষাৎকে অস্ত্র করে পাল্টা কটাক্ষ ছুড়ে দিয়ে বিজেপি বলেছে, ইন্ডিয়া জোটের নেতারাই আজকাল রাহুলের মতামতকে কোনও গুরুত্ব দিচ্ছেন না।

এ দিন গৌতম আদানির সঙ্গে পওয়ার যে কারখানাটির উদ্বোধন করেন, সেটিকে বলা হচ্ছে ভারতের প্রথম ল্যাক্টোফেরিন কারখানা। পরে এক্স হ্যান্ডলে পওয়ার লেখেন, ‘গুজরাতের চাচরওয়াড়িতে গৌতম আদানির সঙ্গে ভারতের প্রথম ল্যাক্টোফেরিন প্লান্টের উদ্বোধন করতে পেরে সম্মানিত বোধ করছি।’ এর পরে আদানির আমদাবাদের বাড়ি এবং অফিসেও যান পওয়ার। পওয়ারের এক্স হ্যান্ডলে পোস্ট করা এ দিনের অনুষ্ঠানের ছবি শেয়ার করে বিজেপির জাতীয় মুখপাত্র শেহজ়াদ পুনাওয়ালা লেখেন, ‘ছবি হাজারটা কথা বলছে, কিন্তু যদি রাহুল গান্ধী আদৌ শোনেন। ইন্ডিয়া ব্লকে কেউ রাহুল গান্ধীকে গুরুত্ব দেয় না।’ প্রসঙ্গত, হিন্ডেনবার্গ রিপোর্ট ঘিরে কংগ্রেস জেপিসি তদন্তের দাবি তুললেও পওয়ার হিন্ডেনবার্গকে উড়িয়ে দিয়ে বলেছিলেন, তিনি সুপ্রিম কোর্টের কমিটির তদন্তের পক্ষপাতী।

তার দিন কয়েকের মধ্যেই, গত এপ্রিলে দক্ষিণ মুম্বইয়ে পওয়ারের বাসভবন ‘সিলভার ওক’-এ গিয়ে তাঁর সঙ্গে প্রায় দু’ঘণ্টা বৈঠক করেছিলেন গৌতম আদানি। এর পরে জুনে ফের পওয়ারের বাসভবনে যান তিনি। এ বারের মতো তখনও বৈঠকের বিষয়বস্তু জানা যায়নি। তবে বিরোধী জোটের বিড়ম্বনা ক্রমাগত বেড়েছে।

মহারাষ্ট্রের রাজনীতির কারবারিরা বলেন, এনসিপি প্রধানের সঙ্গে আদানি গোষ্ঠীর প্রধানের সম্পর্ক প্রায় দুই দশকের। ২০১৫ সালে প্রকাশিত তাঁর আত্মজীবনীতে আদানিকে ‘কঠোর পরিশ্রমী, সাদাসিধে, মাটির কাছাকাছি’ বলে প্রশংসায় ভরিয়ে দিয়েছিলেন পওয়ার। এ-ও বলেছিলেন যে তাঁর জোরাজুরিতেই তাপবিদ্যুৎ ক্ষেত্রে লগ্নি করেছিলেন গৌতম আদানি, যিনি এক জন সেলসম্যান হিসেবে জীবন শুরু করে এত বড় শিল্প সাম্রাজ্য গড়ে তুলেছেন। সংবাদ সংস্থা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE