Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Police commissioner

পরমবীরের নালিশ: তদন্ত করবে কমিটি

তাঁর বিরুদ্ধে অভিযোগ ছিল, অম্বানীর নিরাপত্তা ব্যবস্থায় বড়সড় ত্রুটি রয়েছে।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৯ মার্চ ২০২১ ০৫:৩১
Share: Save:

মুম্বইয়ের প্রাক্তন পুলিশ কমিশনার পরমবীর সিংহ তাঁর বিরুদ্ধে যা অভিযোগ এনেছিলেন, তার সত্যতা যাচাই করতে তৈরি করা হচ্ছে বিশেষ বিচারবিভাগীয় কমিটি। এক প্রাক্তন বিচারপতি এই তদন্তের নেতৃত্ব দেবেন। আজ নিজেই এ কথা জানিয়েছেন মুম্বইয়ের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ। তাঁর কথায়, ‘‘গত বৃহস্পতিবার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে চিঠি লিখে অনুরোধ জানিয়েছিলাম, আমার বিরুদ্ধে ওঠা অভিযোগের যেন তদন্ত করা হয়। মুখ্যমন্ত্রী তদন্ত করানোর সিদ্ধান্ত নিয়েছেন।’’

গত ২৫ ফেব্রুয়ারি মুকেশ অম্বানীর বাড়ির সামনে বিস্ফোরক ভর্তি একটি গাড়ি মিলেছিল। মুম্বই পুলিশ কয়েক দিন তদন্ত চালানোর পরে আসরে নামে জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। তার পরেই ১৮ মার্চ মুম্বই পুলিশের তৎকালীন কমিশনার পরমবীর সিংহকে বদলি করে দেয় মহারাষ্ট্র সরকার। তাঁর বিরুদ্ধে অভিযোগ ছিল, অম্বানীর নিরাপত্তা ব্যবস্থায় বড়সড় ত্রুটি রয়েছে। তা ছাড়া, এনআইএ-র তদন্তে তিনি প্রভাবিত করতে পারেন, এমন আশঙ্কাও ছিল।

বদলির পরেই পরমবীর স্বরাষ্ট্রমন্ত্রী দেশমুখের বিরুদ্ধে বিপুল দুর্নীতি ও তোলাবাজির অভিযোগ এনে চিঠি লেখেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে। তার পরে সিবিআই তদন্তের আর্জি জানিয়ে আপিল করেন সুপ্রিম কোর্টেও। শীর্ষ আদালত অবশ্য সেই আর্জি খারিজ করে পরমবীরকে প্রথমে হাইকোর্টে আপিল করতে বলেছে।

প্রথম থেকেই এনসিপি নেতা দেশমুখের পাশে দাঁড়িয়েছেন দলের প্রধান শরদ পওয়ার। দিন কয়েক আগে শিবসেনা প্রধান তথা রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গেও দীর্ঘ বৈঠক করেন দেশমুখ। তার পরে আজ টুইট করে বলেন, ‘‘মুম্বইয়ের প্রাক্তন পুলিশ কমিশনার আমার বিরুদ্ধে যে-সব অভিযোগ এনেছেন, তার বিচারবিভাগীয় তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। হাইকোর্টের কোনও অবসরপ্রাপ্ত বিচারপতি এই তদন্ত চালাবেন।’’

তদন্তে নেমে এনআইএ মুম্বই পুলিশের সাসপেন্ড হওয়া অফিসার সচিন ওয়াজ়েকে ১৩ মার্চ গ্রেফতার করেছিল। তারপরে তাঁর বিরুদ্ধে অত্যন্ত কঠোর ‘বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন (ইউএপিএ)’ প্রয়োগ করে মামলা করেছে তদন্তকারী সংস্থাটি। ওয়াজ়ের বিরুদ্ধে অভিযোগ, তিনি তদন্তে সাহায্য করছেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mumbai police Police commissioner
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE