Advertisement
১৭ মে ২০২৪
varanasi

Rail: মোদীর বারাণসীতে রেলের সাইনবোর্ডে ইংরেজি, হিন্দি, উর্দুর পাশাপাশি এ বার সংস্কৃতও

রেলের নিয়ম অনুযায়ী ইংরেজি এবং হিন্দিতে নাম লেখা বাধ্যতামূলক। পাশাপাশি, আঞ্চলিক ভাষা এবং উর্দু ও সংস্কৃতেও স্টেশনের নাম লেখা যায়।

বারাণসীতে সংস্কৃততে লেখা স্টেশনের নাম।

বারাণসীতে সংস্কৃততে লেখা স্টেশনের নাম। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২১ ১২:৫১
Share: Save:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্বাচনকেন্দ্রে রেল স্টেশনের সাইনবোর্ডে ঠাঁই চলে এল সংস্কৃত। সম্প্রতি বারাণসীর একটি স্টেশনের নাম বদলান হয়েছে। স্টেশনের নয়া নাম-ফলকে ইংরেজি, হিন্দি, উর্দুর পাশাপাশি ঠাঁই পেয়েছে সংস্কৃতও।

উত্তর-পূর্ব রেলের অন্তর্গত মন্ডুয়াডিহি স্টেশনের নাম বদলে হয়েছে ‘বনারস’। ইংরেজি ও উর্দুর পাশাপাশি দেবনাগরি হরফে হিন্দি এবং সংস্কৃতে নাম লেখা হয়েছে স্টেশনের। সেই সূত্রে। বারাণসী জংশন থেকে প্রায় ৪ কিলোমিটার দূরে অবস্থিত মন্ডুয়াডিহি এখন চলে এসেছে রাজনীতির আলোচনায়।

উত্তর-পূর্ব রেলের মুখ্য জনস‌যোগ আধিকারিক (সিপিআরও) পঙ্কজ সিংহ এ প্রসঙ্গে আনন্দবাজার অনলাইনকে বলেন, ‘‘বারাণসী দেশের প্রাচীন সাংস্কৃতিক পীঠস্থান। তাই রেল এখানকার সাইনবোর্ডে সংস্কৃত ভাষায় নাম লিখেছে।’’ তিনি জানান, ভারতীয় রেলের নিয়ম অনুযায়ী ইংরেজি এবং হিন্দিতে নাম লেখা বাধ্যতামূলক। পাশাপাশি, সংবিধান স্বীকৃত আঞ্চলিক ভাষা এবং উর্দু ও সংস্কৃতেও স্টেশনের নাম লেখা যায়।

উত্তর-পূর্ব রেলের সংস্কৃত ভাষায় নাম লেখার উদ্যোগ এই প্রথম। তবে গত বছর উত্তর রেলের দেহরাদূন স্টেশনের নাম-ফলককে সংস্কৃত দেখা গিয়েছিল। সেখানে উর্দুতে লেখা নাম মোছা নিয়ে বিতর্কও হয়েছিল। যদিও মোদীর ‘বনারসে’ সংস্কৃতের পাশাপাশি সহাবস্থান দেখা গিয়েছে উর্দুরও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE