Advertisement
০১ মে ২০২৪
Toll Plaza

NHAI: টোলপ্লাজার ১০০ মিটারের বাইরে থাকলে টোল দিতে হবে না, নয়া নির্দেশিকা জারি

ফাসট্যাগ চালু হওয়ার পর টোলপ্লাজাগুলোতে যানবাহনের গতি মসৃণ রাখতে এবং টোল দেওয়ার সময় বাঁচাতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ মে ২০২১ ১৪:২৪
Share: Save:

টোলদাতাদের জন্য সুখবর। টোলপ্লাজাগুলোতে ভিড় এড়াতে এবং সময় বাঁচাতে নয়া নির্দেশিকা জারি করেছে ন্যাশনাল হাইওয়েজ অথরিটি অব ইন্ডিয়া (এনএইচএআই)।

ফাসট্যাগ থাকা সত্ত্বেও অনেক সময় গাড়িচালককে টোলপ্লাজাগুলোতে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থাকতে হয়। তাই এনএইচএআই স্থির করেছে, টোলপ্লাজা থেকে ১০০ মিটারের বাইরে থাকা এমন গাড়িগুলোকে টোল দিতে হবে না। টোল ছাড়াই তারা যেতে পারবেন। বিশেষ করে ফাসট্যাগ চালু হওয়ার পর টোলপ্লাজাগুলোতে যানবাহনের গতি মসৃণ রাখতে এবং টোল দেওয়ার সময় বাঁচাতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

টোলপ্লাজা থেকে ১০০ মিটার দূরত্বে হলুদ দাগ দিয়ে চিহ্নিত করে দেওয়া হবে। ওই দাগের ভিতরে থাকা গাড়িগুলোকে টোল দিতে হবে। দাগের বাইরে থাকা গাড়িচালকদের টোলে ছাড় দেওয়া হবে। ব্যস্ত সময়ে টোল নেওয়ার জন্য এক একটি গাড়িপিছু ১০ সেকেন্ড করে সময় ধার্য করা হয়েছে। এর ফলে টোলে অপেক্ষার সময়ও অনেকটা কমবে বলে জানিয়েছে এনএইচএআই কর্তৃপক্ষ।

গত ফেব্রুয়ারি থেকে ফাসট্যাগ চালু করেছে কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রক। সরকারি তথ্য বলছে, বহু টোলপ্লাজায় ফাসট্যাগের মাধ্যমে টোল আদায় ৯৬-৯৯ শতাংশে পৌঁছেছে। তা ছাড়া কোভিড পরিস্থিতিতে এখন সামাজিক দূরত্ব বজায় রাখতে গিয়ে বেশির ভাগ চালকই এই ইলেকট্রনিক ব্যবস্থার উপর ভরসা করছেন। ফলে ফাসট্যাগের সংখ্যাও বহু গুণ বেড়ে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Toll Plaza FASTag NHAI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE