Advertisement
০১ জুন ২০২৪
Pegasus Snooping Row

Pegasus: পেগাসাস: ইজরায়েলি সংস্থার সঙ্গে কোনও আর্থিক লেনদেন হয়নি, জানাল প্রতিরক্ষা মন্ত্রক

এনএসও এবং কেন্দ্রের কোনও রকম টাকার লেনদেন হয়েছে কি না, রাজ্যসভার অধিবেশনে তা জানতে চেয়েছিলেন সিপিএম সাংসদ ভি শিবদাসন।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২১ ১৮:৩৫
Share: Save:

পেগাসাস প্রস্তুতকারী ইজরায়েলি সংস্থা এনএসও-র সঙ্গে কেন্দ্রের কোনও রকম আর্থিক লেনদেন হয়নি। সংসদের বাদল অধিবেশনে ফোনে আড়ি পাতা-কাণ্ড নিয়ে বিরোধীদের তুমুল বিক্ষোভের মধ্যেই এ কথা জানাল কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক।

এনএসও এবং কেন্দ্রের কোনও রকম আর্থিক লেনদেন হয়েছে কি না, রাজ্যসভার অধিবেশনে তা জানতে চেয়েছিলেন সিপিএম সাংসদ ভি শিবদাসন। ওই প্রশ্নের উত্তরেই প্রতিরক্ষা মন্ত্রকের প্রতিমন্ত্রী অজয় ভাট জানান, ইজরায়েলি সংস্থার সঙ্গে কোনও রকম আর্থিক লেনদেন হয়নি কেন্দ্রের।

দেশের বিরোধী নেতা, সাংবাদিক, সমাজকর্মী, বিচারপতিদের ফোনে আড়ি পাতার বিষয়টি সংবাদ মাধ্যমের রিপোর্টে প্রকাশ্যে আসার পর থেকেই কেন্দ্রকে এই বিষয়টি নিয়ে চেপে ধরেছে বিরোধীরা। এনএসও আগেই জানিয়েছে, পেগাসাস নামক স্পাইওয়্যারটি তারা শুধু বিভিন্ন দেশের কেন্দ্রীয় সরকারকেই বেচে। তার সূত্র ধরেই বিরোধীদের দাবি, হয় কেন্দ্র ‘বেআইনি’ ভাবে দেশের নাগরিকদের উপর নজরদারি চালিয়েছে, নয়তো অন্য কোনও দেশের সরকার তা করেছে। এ দিকে মোদী সরকার বারে বারেই জানিয়েছে, কেন্দ্র কোনও নাগরিকের উপর ‘বেআইনি’ ভাবে নজরদারি চালায়নি।

কেন্দ্রের এই বক্তব্য ধরে নিয়েই বিরোধীদের দাবি, ফোনে আড়ি পাতা-কাণ্ডে অন্য দেশ জড়িত থাকলে এই বিষয়টি জাতীয় নিরাপত্তার বিষয়। তা নিয়ে সংসদে আলোচনারও দাবি জানায় তারা। কিন্তু তাতেও রাজি হয়নি কেন্দ্র। যার জেরে বাদল অধিবেশনের শুরু থেকেই বিরোধীদের বিক্ষোভে কার্যত অচল সংসদের দুই কক্ষ। তার মাঝেই পেগাসাস নিয়ে এই বিবৃতি দিল কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pegasus Pegasus Spyware Pegasus Snooping Row
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE