Advertisement
০৯ মে ২০২৪
Bhubaneswar

মাথার উপর সূর্য, অথচ ভুবনেশ্বরে রাস্তায় পড়ল না মানুষের ছায়া, দেখুন সেই ছবি

কর্কটক্রান্তি রেখার দক্ষিণে অবস্থিত পৃথিবীর প্রতিটি স্থানে বছরে দু’টি ছায়া বিহীন দিন (জিরো শ্যাডো ডে) আসে। শনিবার বেলা ১১টা ৪৩ মিনিটে ভুবনেশ্বরে তেমনটাই ঘটল।

সংগৃহীত ছবি

সংবাদ সংস্থা
ভুবনেশ্বর শেষ আপডেট: ২২ মে ২০২১ ১২:৫৭
Share: Save:

সূর্য উঠেছে। কাটফাটা রোদ। অথচ রাস্তাঘাটে বেরিয়ে এক বিরল অভিজ্ঞতার সাক্ষী হতে হল সবাইকেই। মাটিতে ছায়া পড়ল না কারও। আপাতত এই ঘটনা নিয়ে চর্চা নেটমাধ্যমে।বিশেষজ্ঞরা বলছেন, এটি একটি দুর্লভ ঘটনা, যা সাধারণত বছরে মাত্র দু’বার ঘটে। শুক্রবার ওড়িশার রাজধানী ভুবনেশ্বরের বাসিন্দারা এই ঘটনা প্রত্যক্ষ করেছেন।

কর্কটক্রান্তি রেখার দক্ষিণে অবস্থিত পৃথিবীর প্রতিটি স্থানে বছরে দু’টি ছায়া বিহীন দিন (জিরো শ্যাডো ডে) আসে। শনিবার বেলা ১১টা ৪৩ মিনিটে ভুবনেশ্বরে তেমনটাই ঘটল। মাথার উপর সূর্য। অথচ কোনও ছায়া পড়ছে না রাস্তায় বেরোলে।

সূর্য পৃথিবী পৃষ্ঠের সঙ্গে ৯০ ডিগ্রি কোণ করে অবস্থান করলে এই ঘটনা ঘটে। কোনও ব্যক্তির বা কোনও বস্তুর ছায়া কয়েক মিনিটের জন্য পুরোপুরি অদৃশ্য হয়ে যায়।

ভারতের কর্কটক্রান্তি রেখার দক্ষিণে অবস্থিত স্থানে সূর্যের দক্ষিণায়ন ও উত্তরায়ণের সময় বছরে দু’বার এমন ছায়াবিহীন দিনের সাক্ষী থাকা যায়। উত্তরায়ণ এবং দক্ষিণায়নের সময় এক দিন কিছুক্ষণের জন্য সূর্য ঠিক পৃথিবী পৃষ্ঠের সঙ্গে ৯০ ডিগ্রি কোণ করে অবস্থান করে। তাই উলম্বভাবে অবস্থিত কোনও কিছুরই ছায়া পড়ে না সেই সময়। উত্তরায়ণ (২২ ডিসেম্বর থেকে ২১ জুন) এবং দক্ষিণায়ন (২১ জুন থেকে ২২ ডিসেম্বর)-এর সময় এক দিন করে এই ঘটনার সাক্ষী থাকা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Odisha Bhubaneswar no shadow day
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE