Advertisement
০৩ মে ২০২৪
Mobile

ইন্টারনেট পরিষেবা বা সিম ছাড়াই মোবাইলে ভিডিয়ো! খুব শীঘ্রই নতুন পরিষেবা আনছে কেন্দ্র

চন্দ্র জানিয়েছেন, নতুন এই প্রযুক্তি চালু হলে ভিডিয়ো ট্রাফিকের ২৫ থেকে ৩০ শতাংশ চলে আসবে ডিটুএমে। তখন ৫জি নেটওয়ার্কে ভিড় অনেকটাই কমবে। এর ফলে দেশে ডিজিটাল বিপ্লব হবে।

representational image of mobile

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৪ ২১:৩৫
Share: Save:

ইন্টারনেট পরিষেবা ছাড়াই ভিডিয়ো দেখা যাবে মোবাইলে! প্রয়োজন হবে না সিমেরও! খুব শীঘ্রই বাস্তবায়িত হতে পারে সেই ব্যবস্থা। একটি সম্মেলনে তথ্য এবং সম্প্রচার সচিব অপূর্ব চন্দ্র জানিয়েছেন, দেশের ১৯টি শহরে ডিরেক্ট-টু-মোবাইল (ডিটুএম) প্রযুক্তির পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করা হবে। এই প্রযুক্তি ভারতেই তৈরি হয়েছে।

চন্দ্র জানিয়েছেন, নতুন এই প্রযুক্তি চালু হলে ভিডিয়ো ট্রাফিকের ২৫ থেকে ৩০ শতাংশ চলে আসবে ডিটুএমে। তখন ৫জি নেটওয়ার্কে ভিড় অনেকটাই কমবে। এর ফলে দেশে ডিজিটাল বিপ্লব হবে। কন্টেন্টের স্বাধীনতাও বৃদ্ধি পাবে। গত বছর বেঙ্গালুরু, দিল্লির কর্তব্য পথ এবং নয়ডায় ডিটুএমের পরীক্ষামূলক প্রয়োগ করা হয়েছিল। চন্দ্র আরও জানিয়েছেন, দেশে আট থেকে ন’কোটি বাড়ি, যেখানে টিভি নেই, সেখানে এই ডিটুএম প্রযুক্তি টিভি দেখার সুযোগ করে দেবে। দেশে ২৮ কোটি পরিবারের মধ্যে এখনও ১৯ কোটি পরিবারেরই বাড়িতে টিভি রয়েছে।

এই প্রসঙ্গে আরও কিছু পরিসংখ্যান তুলে ধরেছেন চন্দ্র। তিনি জানিয়েছেন, দেশে ৮০ কোটি স্মার্টফোন ব্যবহার হয়। সেগুলিতে যত কনটেন্ট দেখা হয়, তার মধ্যে ৬৯ শতাংশই ভিডিয়ো। সচিব জানিয়েছেন, মোবাইলে অতিরিক্ত ভিডিয়ো দেখার কারণে নেটওয়ার্ক পরিষেবা ধাক্কা খায়। কনটেন্ট দেখার ক্ষেত্রে বাধা আসে। তা থেমে থেমে (বাফার) চলে। এ সবের হাত থেকে মুক্তি দেবে ডিটুএম প্রযুক্তি। সাংখ্য ল্যাব এবং খড়্গপুর আইআইটি এই প্রযুক্তি তৈরির কাজ করছে। এই প্রযুক্তির মাধ্যমে যে কোনও মোবাইল বা স্মার্ট ডিভাইসে ভিডিয়ো, অডিয়ো ট্রান্সমিট করে দেখা যাবে। স্থলভাগে যে টেলিকমিউনিকেশন পরিকাঠামো রয়েছে, তার উপর ভিত্তি করেই চলবে প্রযুক্তি। নিমেষে কোটি কোটি মোবাইলে পৌঁছে যাবে। কমবে খরচ। সর্বোপরি নেটওয়ার্কের উন্নতি হবে। ফোন পেতে আর সমস্যা হবে না গ্রাহকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

internet service
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE