Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Anti BJP Alliance

ইউপিএ-র ইতি! বিজেপি-বিরোধী জোটের নাম হল ‘ইন্ডিয়া’, বেঙ্গালুরুর পরের বৈঠক হতে চলেছে মুম্বইয়ে

বিরোধী জোটের ১১ সদস্যের সমন্বয় কমিটি গঠন করা হবে বলে জানিয়েছেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে। তিনি জানান, মুম্বইয়ে জোটের পরবর্তী বৈঠকের আগেই চূড়ান্ত হবে কমিটির সদস্যদের নাম।

(বাঁ দিক থেকে) বিরোধী জোটের বৈঠকে রাহুল গান্ধী, মমতা বন্দ্যোপাধ্যায় এবং সনিয়া গান্ধী।

(বাঁ দিক থেকে) বিরোধী জোটের বৈঠকে রাহুল গান্ধী, মমতা বন্দ্যোপাধ্যায় এবং সনিয়া গান্ধী। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
বেঙ্গালুরু শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৩ ১৬:৩২
Share: Save:

জল্পনা ছড়িয়েছিল পটনার বৈঠকের পর থেকেই। বেঙ্গালুরুর বৈঠকের মাঝেই এ বিষয়ে সুর্নির্দিষ্ট বার্তা এল বিজেপি-বিরোধী রাজনৈতিক জোটের তরফে। আর বৈঠক শেষে ঘোষণা করা হল, কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোটের বদলে এ বার নতুন একটি মঞ্চে সমবেত হতে চলেছে ২৬টি বিরোধী দল। মহারাষ্ট্রের মুম্বইয়ে হবে সেই জোটের পরবর্তী বৈঠক।

বিরোধী জোটের নতুন নামও সামনে এসেছে মঙ্গলবার। ভারতের নামেই হয়েছে নয়া বিরোধী জোটের নাম—‘ইন্ডিয়া’ (ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়ান্স)। বৈঠক শেষ কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে নয়া জোটের নাম ঘোষণা করেছেন। প্রসঙ্গত, বৈঠক শেষের আগেই তৃণমূলের রাজ্যসভার নেতা ডেরেক ও’ব্রায়েনের একটি টুইটেই নাম বদলের ইঙ্গিত মিলেছিল। তিনি লিখেছিলেন, ‘চক্‌ দে! ইন্ডিয়া’।

তবে নাম বদল হলেও নয়া জোটে চেয়ারপার্সন বা আহ্বায়ক পদ আপাতত ঘোষণা করেননি খড়্গে। ইউপিএ চেয়ারপার্সন পদে ছিলেন সনিয়া গান্ধী। তবে বিরোধী জোটের ১১ সদস্যের সমন্বয় কমিটি গঠন করা হবে বলে জানিয়েছেন খড়্গে। তিনি জানান, মুম্বইয়ে জোটের পরবর্তী বৈঠকের আগেই চূড়ান্ত হবে কমিটির সদস্যদের নাম। লোকসভা ভোটের আগে বিজেপি-বিরোধী সমমনস্ক দলগুলি যাতে অভিন্ন ন্যূনতম কর্মসূচি নিয়ে এগোতে পারে, তার জন্য বেঙ্গালুরুতে সবিস্তারে আলোচনা হয়েছে বলেও জানান তিনি। কংগ্রেস সভাপতি জানান, অভিন্ন কর্মসূচির সম্ভাবনা খতিয়ে দেখতে একটি পৃথক কমিটি গঠন করা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Anti BJP Alliance Opposition Unity UPA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE