Advertisement
০২ মে ২০২৪
Triple Talaq

‘তালাক-তালাক-তালাক’! আদালতে স্ত্রীদের উদ্দেশে চিৎকার দুই যুবকের, দায়ের হল এফআইআর

তিন বার ‘তালাক’ শব্দ উচ্চারণ করে বিবাহ বাতিলের চেষ্টা নিষিদ্ধ হয়েছে ভারত। ২০১৯ সালের মুসলিম মহিলা আইন অনুযায়ী তিন তালাক শাস্তিযোগ্য অপরাধ।

Talaq

সুপ্রিম কোর্টের নির্দেশে তিন তালাক শাস্তিযোগ্য অপরাধ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৪ ১০:২৭
Share: Save:

খোরপোশ সংক্রান্ত দুটি মামলা চলছিল আদালতে। কিন্তু শুনানি শেষে দিল্লির একটি আদালতের বাইরে ‘তালাক-তালাক-তালাক’ বলে চিৎকার করলেন দুই স্বামী। এমনই অভিযোগে তাঁদের বিরুদ্ধে দুটি পৃথক এফআইআর দায়ের করল পুলিশ।

সুপ্রিম কোর্টের নির্দেশে তিন তালাক এখন শাস্তিযোগ্য অপরাধ। আদালতের বাইরে তিন বার তালাক উচ্চারণ করে নিষিদ্ধ কাজ করেছেন দুই যুবক বলে অভিযোগ। অভিযুক্তদের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে পুলিশ। প্রথম যে এফআইআর দায়ের হয়েছে, সেখানে অভিযোগ করেছেন এক মহিলা। তিনি রসায়নশাস্ত্রে পিএইচডি করেছেন। স্বামীর সঙ্গে বনিবনা না হওয়ায় বিচ্ছেদের মামলা চলছে তাঁর। এখন খোরপোশ সংক্রান্ত শুনানি চলছে। সেই মামলার শুনানি শেষে আদালত চত্বরে স্বামী তাঁকে তিন তালাক দেন বলে অভিযোগ। অন্য দিকে, দ্বিতীয় অভিযোগটি এক ২৪ বছরের যুবতীর। তিনি পুলিশকে জানিয়েছেন ২০২১ সালের ফেব্রুয়ারিতে তাঁর বিয়ে হয় মুম্বইয়ে। কিন্তু স্বামী এবং শ্বশুরবাড়ির লোকজন তাঁর উপর অত্যাচার করতেন। তাই কিছু দিন পর দিল্লিতে তাঁর বাপের বাড়ি ফিরে আসতে বাধ্য হন। পরে আদালতে তিনি খোরপোশের দাবিতে মামলা করেন। পুলিশকে ওই মহিলা জানান, আদালতে শুনানির জন্য তখন পরিবারের সদস্যদের নিয়ে তিনি কোর্ট রুমে যাচ্ছিলেন, সেই সময় ‘তালাক-তালাক-তালাক’ বলে চিৎকার করেন তাঁর স্বামী।

তিন বার ‘তালাক’ শব্দ উচ্চারণ করে বিবাহ বাতিলের চেষ্টা নিষিদ্ধ হয়েছে ভারত। ২০১৯ সালের মুসলিম মহিলা আইন অনুযায়ী তিন তালাক শাস্তিযোগ্য অপরাধ। এই অপরাধের শাস্তি হিসাবে অভিযুক্তের তিন বছর পর্যন্ত কারাদণ্ড অথবা আর্থিক জরিমানা হতে পারে। পাশাপাশি স্ত্রীকে খোরপোশ দিতে হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Triple Talaq FIR
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE