Advertisement
১৭ মে ২০২৪
Maharashtra

মহারাষ্ট্রে এ বার কনস্টেবল পদে তৃতীয় লিঙ্গও

সরকারি চাকরিতে তৃতীয় লিঙ্গের অধিকার সুনিশ্চিত করার প্রশ্নে রাজ্য সরকার ‘গভীর ঘুমে আচ্ছন্ন’ বলে তিরস্কার করেছিল আদালত।

আগামী ফেব্রুয়ারি মাসের মধ্যে ওই পদে তৃতীয় লিঙ্গের শারীরিক পরীক্ষার বিষয়ে পূর্ণাঙ্গ নিয়মবিধি তৈরি করা হবে।

আগামী ফেব্রুয়ারি মাসের মধ্যে ওই পদে তৃতীয় লিঙ্গের শারীরিক পরীক্ষার বিষয়ে পূর্ণাঙ্গ নিয়মবিধি তৈরি করা হবে। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২২ ০৮:৩২
Share: Save:

মহারাষ্ট্রে এ বার থেকে পুলিশ কনস্টেবল পদের জন্য তৃতীয় লিঙ্গের ব্যক্তিরাও আবেদন করতে পারবেন। আগামী ফেব্রুয়ারি মাসের মধ্যে ওই পদে তৃতীয় লিঙ্গের শারীরিক পরীক্ষার বিষয়ে পূর্ণাঙ্গ নিয়মবিধি তৈরি করা হবে। মহারাষ্ট্র সরকার শুক্রবার বম্বে হাইকোর্টে এ কথা জানিয়েছে।

এর আগে তৃতীয় লিঙ্গের দুই ব্যক্তি মহারাষ্ট্র প্রশাসনিক ট্রাইবুনালের দ্বারস্থ হয়ে স্বরাষ্ট্র দফতরের সমস্ত পদে তৃতীয় লিঙ্গের আবেদন করার অধিকার চেয়েছিলেন। ট্রাইবুনাল সেই দাবি মঞ্জুর করে। কিন্তু মহারাষ্ট্র সরকার তার বিরোধিতা করে হাই কোর্টে যায়। হাই কোর্টে প্রধান বিচারপতি দীপঙ্কর দত্ত এবং বিচারপতি অভয় আহুজার ডিভিশন বেঞ্চ বৃহস্পতিবার রাজ্য সরকারকে পুলিশ কনস্টেবল পদে তৃতীয় লিঙ্গের আবেদনের ব্যবস্থা করতে নির্দেশ দেয়। তার পরেই শুক্রবার রাজ্য সরকার আদালতে জানাল, নির্দেশ অনুযায়ী ব্যবস্থা হবে।

সরকারি চাকরিতে তৃতীয় লিঙ্গের অধিকার সুনিশ্চিত করার প্রশ্নে রাজ্য সরকার ‘গভীর ঘুমে আচ্ছন্ন’ বলে তিরস্কার করেছিল আদালত। নিয়োগ প্রক্রিয়ার তৃতীয় লিঙ্গের যোগদানের ব্যাপারে উপযুক্ত নিয়মবিধি প্রণয়নে পিছিয়ে থাকার জন্যও ভর্ৎসনা করে। তার পরেই শুক্রবার অ্যাডভোকেট জেনারেল আশুতোষ কুম্ভকোনি বেঞ্চকে জানালেন, অনলাইন আবেদন করার সময়ে লিঙ্গ বিভাগে একটি তৃতীয় বাক্স যোগ করা হচ্ছে। শীঘ্রই সরকার তার ওয়েবসাইট পরিমার্জন করবে। তৃতীয় লিঙ্গের জন্য কনস্টেবলের দু’টি পদও ছেড়ে রাখা হবে। ফর্ম জমা দেওয়ার শেষ তারিখ ১৫ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হচ্ছে। ১৩ ডিসেম্বরের মধ্যে লিঙ্গ উল্লেখ করার জায়গায় তৃতীয় বাক্স জুড়ে দেওয়া হবে। শারীরিক পরীক্ষার জন্য নতুন নিয়মবিধি তৈরির পরেই পরীক্ষা নেওয়া হবে, লিখিত পরীক্ষা নেওয়া হবে তারও পরে। রাজ্য সরকারের বক্তব্য শোনার পরে হাই কোর্ট বলেছে, ২৮শে ফেব্রুয়ারির মধ্যে নিয়মবিধি তৈরি করে ফেলতে হবে। শারীরিক পরীক্ষা এবং লিখিত পরীক্ষা নিতে হবে তার পরে। আদালতের নির্দেশ, ‘‘যতক্ষণ না নতুন নিয়ম প্রণয়ন করা হচ্ছে এবং তার ভিত্তিতে শারীরিক পরীক্ষা না হচ্ছে, ততক্ষণ লিখিত পরীক্ষা নেওয়া যাবে না।’’

এর আগে নভেম্বরে প্রশাসনিক ট্রাইবুনালও স্বরাষ্ট্র দফতরের নিয়োগে তৃতীয় লিঙ্গের যোগদান নিশ্চিত করা এবং সেই অনুযায়ী নিয়োগবিধি পরিবর্তন করার কথা বলেছিল। সেই নির্দেশের বিরোধিতা করেই হাই কোর্টে আসে মহারাষ্ট্র সরকার। এখন হাই কোর্টও প্রায় একই কথা বলায় কনস্টেবল নিয়োগে নতুন বিধি আসতে চলেছে। তবে ট্রাইবুনাল যে ভাবে স্বরাষ্ট্র দফতরের সব নিয়োগেই একই পদ্ধতি চালু করতে বলেছিল, সেটা স্থগিত করেছে হাই কোর্ট। আদালতের মতে, এই ধরনের নির্দেশ দেওয়া ট্রাইবুনালের এক্তিয়ারের বাইরে। তৃতীয় লিঙ্গের যে দুই ব্যক্তি ট্রাইবুনালে গিয়েছিলেন, তাঁরা এখন অফলাইনে আবেদন করতে পারবেন বলে জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Maharashtra Third gender
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE