Advertisement
০১ মে ২০২৪
Disappearance of Venus

শুক্রসন্ধ্যাতেই শুক্রগ্রহের বিরলদর্শন! চাঁদের নীচে উজ্জ্বল আলোকবিন্দুতে মজল বাংলাও, হলটা কী?

ফেব্রুয়ারির শেষ সপ্তাহে চাঁদের সঙ্গে এক সারিতে দেখা গিয়েছিল সৌরমণ্ডলের উজ্জ্বলতম গ্রহ শুক্র এবং বৃহত্তম গ্রহ বৃহস্পতিকে। তার পরে আবার নতুন মহাজাগতিক দৃশ্য দেখল বাংলা।

Planet Venus disappears behind the Moon in a rare conjunction

চাঁদের নীচে উজ্জ্বল শুক্র। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৩ ২০:০৪
Share: Save:

বসন্তের আকাশে আবার বিরল মহাজাগতিক দৃশ্য। শুক্রবারের সন্ধ্যায় নতুন অবস্থানে আবির্ভাব হল শুক্র গ্রহের। সৌরমণ্ডলের উজ্জ্বলতম গ্রহটি চলে এল চাঁদের একেবারে কাছে। তার পর হারিয়ে গেল কয়েক মিনিটের জন্য!

ফেব্রুয়ারির শেষ সপ্তাহে চাঁদের সঙ্গে এক সারিতে দেখা গিয়েছিল শুক্র এবং সৌরমণ্ডলের বৃহত্তম গ্রহ বৃহস্পতিকে। এ বার চাঁদের তলায় চলে এল শুক্র। মনে করিয়ে দিল পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের সেই ‘হিরের আংটি’র কথা। শুক্রের সন্ধ্যায় বেশ কিছুক্ষণের জন্য চাঁদের আড়ালেও চলে গিয়েছিল শুক্র।

কলকাতার পাশাপাশি রাজ্যের বিভিন্ন জেলাতেও শুক্রবার বিরল ‘মহাজাগতিক মিলন’ দেখার উৎসাহ ছিল চোখে পড়ার মতো। ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্স’-এর তরফে টেলিস্কোপ এবং ক্যামেরা ব্যবহার করে হ্যানলে থেকে এই মহাজাগতিক ঘটনা ‘লাইভ স্ট্রিম’ করা হয়েছিল। উৎসাহীদের প্রশ্নের উত্তর দিতে হাজির ছিলেন জ্যোতির্বিজ্ঞানীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Moon Venus Jupiter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE