Advertisement
১৬ মে ২০২৪
PM Narendra Modi

সময়ের চাকা ঘুরেছে, বিদেশ থেকে প্রাচীন মূর্তি উদ্ধার হয়েছে, বললেন ‘গর্বিত’ প্রধানমন্ত্রী

সোমবার উত্তরপ্রদেশের সম্ভলে শ্রী কালকি ধাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন মোদী। সেখানে উপস্থিত ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

image of modi

শ্রী কালকি ধামের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদী। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:১০
Share: Save:

সময়ের চাকা ঘুরে গিয়েছে। এখন বিদেশ থেকে শুধু প্রাচীন মূর্তি ফিরিয়ে আনছে ভারত। সেই সঙ্গে আসছে বিনিয়োগ। উত্তরপ্রদেশে একটি মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করে এই কথাই বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ-ও বুঝিয়ে দিলেন যে, এই ঘটনায় তিনি ‘গর্বিত’।

সোমবার উত্তরপ্রদেশের সম্ভলে শ্রী কালকি ধাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন মোদী। সেখানে উপস্থিত ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, কালকি ধামের পীঠাধীশ্বর আচার্য প্রমোদ কৃষ্ণম, দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ধর্মীয় গুরুরা। মন্দিরের প্রতিরূপ উন্মোচন করেন প্রধানমন্ত্রী। এর পরেই তিনি বলেন, ‘‘আমাদের প্রাচীন মূর্তি বিদেশ থেকে ফিরিয়ে আনা হচ্ছে। আমরা বিপুল বিদেশি বিনিয়োগ পাচ্ছি। সময়ের চাকা ঘুরে গিয়েছে।’’এর পরেই তিনি বলেন, ‘‘নিজেদের পরিচয়ে গর্ব অনুভবের জন্য আমাদের এই অনুপ্রেরণা জুগিয়েছেন ছত্রপতি শিবাজি।’’

প্রসঙ্গত, গত কয়েক বছরে বেশ কিছু প্রাচীন মূর্তি, স্মারক বিদেশ থেকে ফিরিয়ে আনা হয়েছে কেন্দ্রের উদ্যোগে। ২০২২ সালে ব্রিটেনের জাদুঘরের শোভা বৃদ্ধি করা সাতটি শিল্পকর্ম ভারতের প্রতিনিধিদের হাতে তুলে দেওয়া হয়। তার মধ্যে রয়েছে ইন্দো-পারসিক তরোয়াল এবং একটি বহুমূল্য পাথর। সেগুলি ব্রিটিশ আমলে লুট হয়েছিল।

২০২১ সালে প্রধানমন্ত্রী মোদীর আমেরিকা সফরের সময় তাঁর হাতে দেশ থেকে চুরি যাওয়া বহু প্রাচীন শিল্পকর্ম ফিরিয়ে দিয়েছিল বাইডেন সরকার। প্রাচীন ভারতে বিভিন্ন সময়ে তৈরি মূর্তি, মাটি বা পাথরের পাত্র, প্রাচীন লিপি বহু বছর ধরেই চোরাপথে পাচার হয়েছিল আমেরিকায়। তেমন ১৫৭টি অমূল্য শিল্পকর্ম আমেরিকার সরকারের তরফে প্রধানমন্ত্রীর হাতে তুলে দেওয়া হয়েছিল। সেই প্রসঙ্গই সোমবার উঠে এসেছে প্রধানমন্ত্রীর ভাষণে। তিনি এ-ও জানিয়েছেন, তাঁর সরকারের আমলে বিভিন্ন তীর্থস্থানের উন্নয়ন হয়েছে। পাশাপাশি, শহরগুলির পরিকাঠামোও আধুনিক হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PM Narendra Modi ancient
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE