Advertisement
০২ মে ২০২৪
PM Narendra Modi in Bhutan

দু’দিনের ভুটান সফরে প্রধানমন্ত্রী মোদী, সীমান্তের ওপার থেকে কি বার্তা দেবেন উত্তরবঙ্গকে?

বৃহস্পতিবার তাঁর দু’দিনের ভুটান সফরে রওনা হওয়ার কথা থাকলেও শেষ মুহূর্তে খারাপ আবহাওয়ার কারণে যাত্রা বাতিল করতে হয়েছিল।

ভুটানে প্রধানমন্ত্রী মোদী।

ভুটানে প্রধানমন্ত্রী মোদী। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ মার্চ ২০২৪ ১১:১৫
Share: Save:

লোকসভা ভোট পর্ব শুরুর আগে শেষ বার বিদেশ সফরে গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার ভুটানের রাজধানী থিম্পুতে পৌঁছেছেন তিনি। বৃহস্পতিবার তাঁর দু’দিনের ভুটান সফরে রওনা হওয়ার কথা থাকলেও শেষ মুহূর্তে খারাপ আবহাওয়ার কারণে যাত্রা বাতিল হয়েছিল। শেষ পর্যন্ত ২৪ ঘণ্টা পর শুরু হল ঘোষিত সফর।

পারো বিমানবন্দরে মোদীকে স্বাগত জানাতে হাজির ছিলেন ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে। সাম্প্রতিক সময়ে ভুটান সীমানায় চিনা ফৌজের ‘তৎপরতা’ বেড়েছে। এই পরিস্থিতিতে মোদীর দু’দিনের এই সফর কূটনৈতিক ভাবে গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। বিদেশ মন্ত্রকের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, থিম্পুতে ‘প্রধানমন্ত্রী মোদীর সফরে ‘প্রতিবেশী প্রথম’ নীতিকে গুরুত্ব দিয়ে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও দৃঢ় করার প্রচেষ্টা হবে’। থিম্পুতে ভারতের সহযোগিতায় নির্মিত একটি অত্যাধুনিক হাসপাতাল এবং শিশু চিকিৎসাকেন্দ্রেরও উদ্বোধন করবেন মোদী।

লোকসভা ভোট ঘোষণা হওয়ার ফলে ইতিমধ্যেই দেশ জুড়ে নির্বাচনী আচরণ বিধি জারি হয়ে গিয়েছে। কিন্তু ভুটানের মাটি থেকে তিনি সীমান্তবর্তী ভারতীয় অঞ্চল অসম বা উত্তরবঙ্গের জন্য কোনও বার্তা তিনি দেন কি না, সেটা গুরুত্বপূর্ণ মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ। ২০২১ সালে পশ্চিমবঙ্গে বিধানসভা ভোটের সময় বাংলাদেশের মতুয়া তীর্থক্ষেত্রে গিয়েছিলেন তিনি। চলতি বছর ভুটানের পার্লামেন্ট নির্বাচনে জেতার ঠিক পরেই ভারত এসেছিলেন সে দেশের প্রধানমন্ত্রী শেরিং। পরিকাঠামো উন্নয়ন, যোগাযোগ, শক্তি এবং জ্বালানি, জলবিদ্যুৎ-সহ বিভিন্ন ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা সম্পর্কিত বেশ কয়েকটি দ্বিপাক্ষিক সমঝোতা হয়েছিল সেই সফরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bhutan Bhutan PM Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE