Advertisement
২২ মে ২০২৪
Narendra Modi

নিশানা ২০৪৭, মন্ত্রীদের সক্রিয় হওয়ার নির্দেশ

বৈঠকে আসন্ন লোকসভা নির্বাচন পর্যন্ত কেন্দ্রীয় মন্ত্রীদের ‘মিশন মোডে’ কাজ করার নির্দেশ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

PM Narendra Modi.

কেন্দ্রীয় মন্ত্রিপরিষদের বৈঠক। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৩ ০৭:৪২
Share: Save:

২০৪৭ সালের মধ্যে বিকশিত ভারত গড়তে পরিকাঠামোগত ক্ষেত্রে কী ধরনের উদ্যোগের প্রয়োজন, তা নিয়ে আজ কেন্দ্রীয় মন্ত্রিপরিষদের বৈঠকে বিস্তারিত আলোচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৈঠকে আসন্ন লোকসভা নির্বাচন পর্যন্ত কেন্দ্রীয় মন্ত্রীদের ‘মিশন মোডে’ কাজ করার নির্দেশ দেন প্রধানমন্ত্রী। আজ বিকেলে দিল্লির প্রগতি ময়দানের কনভেনশন কেন্দ্রে মন্ত্রিপরিষদের ওই বৈঠক ডেকেছিলেন মোদী। যে বৈঠক চলে প্রায় পাঁচ ঘণ্টা।

সম্প্রতি আমেরিকা ও মিশর সফরে গিয়েছিলেন মোদী। সেই সফরের ইতিবাচক দিকগুলি আজ বৈঠকে তুলে ধরেন বিদেশসচিব বিনয় কোয়াত্রা। পরে এ বিষয়ে বিদেশ মন্ত্রকের প্রতিমন্ত্রী মীনাক্ষী লেখি বলেন, “কেন এ বারের নরেন্দ্র মোদীর সফর আলাদা, সে বিষয়ে বিস্তারিত ভাবে জানান বিদেশসচিব।” পাশাপাশি বৈঠকে বিভিন্ন মন্ত্রকের কাজের মূল্যায়ন করা হয়। সূত্রের মতে, বৈঠকে প্রধানমন্ত্রী আসন্ন লোকসভার কথা মাথায় রেখে ঝাঁপিয়ে পড়ার নির্দেশ দেন। পরামর্শ দেন ‘মিশন মোডে’ কাজ করার। বিশেষ করে যে মন্ত্রকগুলি সরাসরি বিভিন্ন জনকল্যাণমূলক কর্মসূচি রূপায়ণের দায়িত্বে রয়েছে সেই সব মন্ত্রীদের দ্রুত লক্ষ্যমাত্রা ছোঁয়ার উপরে জোর দিয়েছেন প্রধানমন্ত্রী।

স্বাধীনতার একশো বছরে ভারতকে উন্নত দেশ হিসাবে প্রতিষ্ঠিত করার লক্ষ্য নিয়ে এগোচ্ছে মোদী সরকার। সেই লক্ষ্য ছুঁতে পরিকাঠামো-সহ অন্যান্য ক্ষেত্রে কী ধরনের পদক্ষেপ করার প্রয়োজন রয়েছে তা নিয়েও আজকের বৈঠকে আলোচনা হয়। বৈঠকের শেষে টুইট করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, “মন্ত্রিপরিষদের সদস্যদের সঙ্গে একটি সফল বৈঠক হল। যেখানে বিভিন্ন নীতিগত বিষয়ে পারস্পরিক মত বিনিময় হয়।”

আগামী ২০ জুলাই থেকে শুরু হচ্ছে সংসদের বাদল অধিবেশন। লেখি জানান, “এ বারের বাদল অধিবেশনের শুরুটা পুরনো সংসদ ভবনেই হবে। পরবর্তী সময়ে নতুন সংসদ ভবনের কাজ সম্পূর্ণ হয়ে গেলে অধিবেশন সেখানে সরিয়ে নিয়ে যাওয়া হবে। বাদল অধিবেশনে যে সব মন্ত্রকের বিল আসার কথা রয়েছে সেই সব মন্ত্রীদের দ্রুতসংসদে ওই বিল আনার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi Ministers
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE