Advertisement
২১ মে ২০২৪
শনিবার অযোধ্যার রাস্তায় নরেন্দ্র মোদী।

শনিবার অযোধ্যার রাস্তায় নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২৩ ১৪:৫২
Share: Save:
শুধু মূল বিষয়গুলি
timer শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২৩ ১২:১৬ key status

উদ্বোধন করলেন মোদী, অযোধ্যা থেকে বিপরীতমুখী গন্তব্যে দুই ‘ভারত’

সবুজ পতাকা নেড়ে উদ্বোধন করলেন মোদী। অযোধ্যা স্টেশন থেকে বিপরীতমুখী গন্তব্যের দিকে যাত্রা শুরু করল নীল-সাদা রঙের বন্দে ভারত এবং গেরুয়া-ছাই রঙা অমৃত ভারত। মোট ছ’টি বন্দে ভারত এবং দু’টি অমৃত ভারত ট্রেনেরও সূচনা করেন মোদী। দু’টি অমৃত ভারত ট্রেনের মধ্যে একটি পেয়েছে বাংলা। রাজ্যের মালদহ টাউন স্টেশন থেকে ট্রেনটি ইতিমধ্যেই তার গন্তব্য বেঙ্গালুরুর উদ্দেশে রওনা দিয়েছে।

timer শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২৩ ১২:১২ key status

নবনির্মিত অযোধ্যাধাম স্টেশনের উদ্বোধন করলেন মোদী

নবনির্মিত অযোধ্যাধাম স্টেশনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী মোদী। তাঁকে স্টেশনের সব অংশ ঘুরে ঘুরে দেখান রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। সঙ্গে রয়েছেন আদিত্যনাথও।

Advertisement
timer শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২৩ ১২:০৪ key status

অযোধ্যার উন্নতিতে বদ্ধপরিকর সরকার: মোদী

অযোধ্যায় যাওয়ার আগে শক্রবার রাতে এক্স হ্যান্ডেলে মোদী লেখেন, ‘‘ভগবান শ্রীরামের অযোধ্যায় বিশ্বমানের পরিকাঠামো তৈরি, উন্নত যোগাযোগ ব্যবস্থা এবং ঐতিহ্যরক্ষা করতে আমাদের সরকার বদ্ধপরিকর। আমি শনিবার অযোধ্যায় নতুন করে তৈরি করা বিমানবন্দর এবং রেলস্টেশনটির উদ্বোধন করব। পাশাপাশি, অযোধ্যায় আরও অনেক উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন এবং ভিত্তিপ্রস্তর স্থাপন করব, যা অযোধ্যা, উত্তরপ্রদেশ এবং সর্বোপরি দেশের মানুষের জীবনযাত্রা আরও সহজ করে তুলবে।’’

timer শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২৩ ১১:৫১ key status

রাস্তার দু’ধারে সাংস্কৃতিক অনুষ্ঠান

মোদীর রোড শো ঘিরে অযোধ্যায় মানুষের উন্মাদনা রীতিমতো চোখে পড়ার মতো। রাস্তার মাঝখান দিয়ে এগোচ্ছে মোদীর কনভয়। গাড়ি থেকেই হাত নাড়িয়ে উপস্থিত জনতাকে অভিবাদন জানাচ্ছেন প্রধানমন্ত্রী। তাঁর দিকে গোলাপের পাপড়ি ছুড়ে দেওয়া হচ্ছে। রাস্তার ধারে ধারে ছোট ছোট মঞ্চ তৈরি করে একাধিক সাংস্কৃতিক অনুষ্ঠান চলছে। বিভিন্ন রাজ্য থেকে আসা মানুষজনদের কেউ কেউ মাথা নেড়ে নেড়ে বিশালাকার ডুগডুগি বাজাচ্ছেন। কেউ কেউ আবার আদিবাসী নৃত্য করছেন।

timer শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২৩ ১১:৪২ key status

বিমানবন্দর এবং রেলস্টেশনের উদ্বোধন করবেন মোদী

রামমন্দির উদ্বোধনের আগে ঢেলে সাজানো হচ্ছে অযোধ্যা শহরকে। সেখানে বিমানবন্দরের নতুন টার্মিনাল ভবন তৈরি করা হয়েছে। শনিবার তারই উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। ওই বিমানবন্দরের নাম ছিল ‘মর্যাদা পুরুষোত্তম শ্রী রাম অযোধ্যা আন্তর্জাতিক বিমানবন্দর’। সূত্রের খবর, বিমানবন্দরের নতুন নাম রাখা হতে চলেছে রামায়ণ মহাকাব্যের স্রষ্টা মহর্ষি বাল্মীকির নামে। নতুন নাম হতে চলেছে ‘মহর্ষি বাল্মীকি আন্তর্জাতিক বিমানবন্দর অযোধ্যাধাম’। অযোধ্যা রেলস্টেশনটিও নতুন করে সাজানো হয়েছে। সংস্কার করা হয়েছে গোটা স্টেশন। শনিবার প্রধানমন্ত্রীর হাতে নতুন রূপে সেই স্টেশনের সূচনা হবে। এ ছাড়া, অযোধ্যায় রামমন্দির উদ্বোধনের আগে আরও কয়েকটি কর্মসূচি রয়েছে মোদীর। ছ’টি বন্দে ভারত এবং দু’টি অমৃত ভারত ট্রেনের উদ্বোধন করবেন তিনি।

timer শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২৩ ১১:৩১ key status

ভিড়ে ঠাসা রাস্তায় রোড শো মোদীর

অযোধ্যা পৌঁছলেন মোদী। তাঁকে স্বাগত জানান উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। সঙ্গে ছিলেন রাজ্যপাল আনন্দীবেন পটেলও। মন্ত্রোচ্চারণ এবং পুষ্পবৃষ্টির মাধ্যমে তাঁকে স্বাগত জানানো হয়। অযোধ্যার রাস্তায় রোড শো করছেন তিনি। তাঁর দিকে গোলাপ ফুলের পাপড়ি ছুড়ে দিচ্ছেন রাস্তার দু’ধারে দাঁড়িয়ে থাকা মানুষজন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement
Advertisement

Share this article

CLOSE