Advertisement
০৪ মে ২০২৪
Bank Note

মঙ্গলবার থেকে শুরু ২০০০ টাকার নোট বদল, প্রয়োজন নেই পরিচয়পত্রের, জানাল আরও এক ব্যাঙ্ক

একলপ্তে ২,০০০ টাকার ১০টি নোট অর্থাৎ ২০,০০০ টাকা পর্যন্ত বদল করা যাবে। যদিও এক দিনে এই গোলাপি নোট বদল করার কোনও ঊর্ধ্বসীমা রাখেনি রিজার্ভ ব্যাঙ্ক।

Representational Image of Rupees 2000 note

রিজার্ভ ব্যাঙ্কের তরফে আগেই জানানো হয়েছিল, ৩০ সেপ্টেম্বর পর্যন্ত নোট বদলের প্রক্রিয়া চলবে তাদের ১৯টি আঞ্চলিক অফিসেও। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ মে ২০২৩ ১২:৫৫
Share: Save:

মঙ্গলবার থেকে দেশ জুড়ে বিভিন্ন ব্যাঙ্কে ২,০০০ টাকার নোট বদল করার প্রক্রিয়া শুরু হয়েছে। তবে নোট বদল করার জন্য প্যান বা আধার কার্ডের মতো কোনও পরিচয়পত্র দেখাতে হবে না। এমনকি, ব্যাঙ্কের কোনও ফর্মপূরণ করতে হবে না নোট জমা দিতে ইচ্ছুকদের। স্টেট ব্যাঙ্কের পর মঙ্গলবার এমনই জানিয়েছেন পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি) কর্তৃপক্ষ।

সংবাদ সংস্থা এএনআইয়ের কাছে পিএনবি জানিয়েছে, তাদের ব্যাঙ্কের যে কোনও শাখায় গিয়ে নোটবদল করতে পারবেন গ্রাহকেরা। এমনকি, অন্য ব্যাঙ্কের গ্রাহকেরাও এই সুবিধা পাবেন। রিজার্ভ ব্যাঙ্কের তরফে আগেই জানানো হয়েছিল, ৩০ সেপ্টেম্বর পর্যন্ত নোট বদলের প্রক্রিয়া চলবে তাদের ১৯টি আঞ্চলিক অফিসেও। একলপ্তে ২,০০০ টাকার ১০টি নোট অর্থাৎ ২০,০০০ টাকা পর্যন্ত বদল করা যাবে। যদিও এক দিনে এই গোলাপি নোট বদল করার কোনও ঊর্ধ্বসীমা রাখেনি রিজার্ভ ব্যাঙ্ক। ফলে ২০,০০০ টাকার বেশি নোট বদল করার জন্য আয়কর দফতরের বহাল নিয়ম মানতে হবে।

রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস সংবাদমাধ্যমের কাছে বলেন, ‘‘নোট বদলের জন্য কোনও অতিরিক্ত প্রক্রিয়ার প্রয়োজন নেই। যদিও আয়কর আইন অনুযায়ী, ৫০,০০০ টাকার বেশি নগদ জমা করতে হলে টাকা প্যান কার্ড দেখানোর প্রয়োজন রয়েছে। এ ক্ষেত্রে আগের নিয়মই প্রযোজ্য।’’

গোলাপি নোট বদল করার জন্য পরিচয়পত্র দেখানোর প্রয়োজনীয়তা নেই বলে রবিবার জানিয়েছিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)। এ ছাড়া, কোনও ফর্মপূরণ করা জরুরি নয় বলে ঘোষণা করেছিল তারা। যদিও এসবিআইয়ের পুরনো নির্দেশিকা অনুযায়ী, দিনে ২০,০০০ টাকার বেশি জমা করার জন্য ব্যাঙ্কের ফর্মপূরণ করা বাধ্যতামূলক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bank Note PNB RBI SBI Demonetization
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE