Advertisement
১১ জুন ২০২৪
IIT Bombay

‘শুধু নিরামিষাশীরাই বসতে পারবেন’! আইআইটি বম্বের ক্যান্টিনের দেওয়ালে বিতর্কিত পোস্টার

আইআইটি বম্বের হস্টেলের ক্যান্টিনে একটি পোস্টার সেঁটে দেওয়া হয়েছিল। তাতে লেখা ছিল, ‘‘এখানে কেবলমাত্র নিরামিষাশীরাই বসতে পারবেন।’’ যা নিয়ে বিতর্ক শুরু হয়েছে।

Poster about vegetarians outside IIT Bombay canteen sparks controversy.

আইআইটি বম্বের হস্টেলের ক্যান্টিনের দেওয়ালে পোস্টার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৩ ১৩:০৩
Share: Save:

আইআইটি বম্বের হস্টেলের ক্যান্টিনে পোস্টার ঘিরে বিতর্ক। ক্যান্টিনের দেওয়ালে কেউ বা কারা একটি পোস্টার সেঁটে দিয়ে গিয়েছেন। তাতে লেখা আছে, ‘‘এখানে কেবলমাত্র নিরামিষাশীরাই বসতে পারবেন।’’ এই পোস্টারে খাদ্য বৈষম্যের অভিযোগ তুলে সরব হয়েছেন পড়ুয়াদের একাংশ।

দেশের অন্যতম সেরা শিক্ষা প্রতিষ্ঠান আইআইটি বম্বে। অধ্যাপক, কর্মী, ছাত্রছাত্রীদের নিয়ে গড়ে ওঠা সেখানকার পরিবেশ ‘প্রগতিশীল’ হিসাবেই পরিচিত। খাদ্যাভ্যাসের ভিত্তিতে কেন সেখানে বৈষম্যের শিকার হলেন পড়ুয়ারা, সেই প্রশ্ন উঠেছে।

রবিবার আইআইটি বম্বের পড়ুয়াদের এক প্রতিনিধি জানিয়েছেন, গত সপ্তাহে ১২ নম্বর হস্টেলের ক্যান্টিনে বিতর্কিত পোস্টারটি দেখা গিয়েছিল। সেই পোস্টারের ছবি বর্তমানে সমাজমাধ্যমেও ভাইরাল। তবে পোস্টারটি কারা তৈরি করলেন, কারাই বা দেওয়ালে সেঁটে দিয়ে গেলেন, তা জানা যায়নি। আইআইটি বম্বে কর্তৃপক্ষকেও বিষয়টি জানানো হয়েছে।

প্রতিষ্ঠানের এক আধিকারিক জানান, খাদ্যাভ্যাসের ভিত্তিতে ক্যান্টিনে বসার আলাদা কোনও ব্যবস্থা নেই। পোস্টারটি কোথা থেকে এল, কেন এল, তা স্পষ্ট নয়।

বিতর্কিত পোস্টারটি পড়ুয়ারাই ছিঁড়ে ফেলেছেন। তাঁরা এর বিরুদ্ধে বিক্ষোভও দেখিয়েছেন। অভিযোগ, কর্তৃপক্ষ কোনও নিয়ম বেঁধে না দিলেও এক দল পড়ুয়া নিজে থেকেই নিরামিষাশী এবং আমিষাশীদের মধ্যে বিভেদ করেন। তাঁরা প্রতিষ্ঠানের কোনও কোনও অঞ্চলে নিরামিষাশীদের অধিকার ঘোষণা করে দেন। এই পোস্টারকাণ্ডের পর হস্টেল কর্তৃপক্ষ প্রত্যেক ছাত্রছাত্রীকে ইমেল মারফত জানিয়েছেন, কেবলমাত্র জৈন ধর্মাবলম্বীদের খাওয়াদাওয়ার জন্য পৃথক ব্যবস্থা আছে। তা ছাড়া, আর কোথাও খাদ্যের ভিত্তিতে আলাদা আসন সংরক্ষিত নেই আইআইটি বম্বেতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

food discrimination Students Vegetarian Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE