Advertisement
১৬ মে ২০২৪
Pregnant Women

COVID-19 Vaccine: টিকা নিতে পারবেন গর্ভবতীরাও, শিশুদের নিয়ে সিদ্ধান্ত শীঘ্রই, জানাল কেন্দ্র

২ থেকে ১৮ বছরের বয়সিদের টিকা দেওয়া নিয়ে পরীক্ষা নিরীক্ষা চলছে। সেপ্টেম্বরে রিপোর্ট জমা পড়বে। তার পর সিদ্ধান্ত।

গর্ভবতী মহিলাদের করোনা টিকাদেওয়ায় সায় কেন্দ্রের।

গর্ভবতী মহিলাদের করোনা টিকাদেওয়ায় সায় কেন্দ্রের। —প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ জুন ২০২১ ২০:৫৮
Share: Save:

গর্ভবতী মহিলাদের করোনা টিকা নেওয়ায় কোনও সমস্যা নেই বলে এ বার জানাল কেন্দ্রীয় সরকার। তাতে সায় দিল ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)-ও। বলা হয়েছে, গর্ভবতী মহিলাদের জন্য করোনা টিকা অত্যন্ত প্রয়োজনীয় এবং তাঁদের এই টিকা অবশ্যই দেওয়া উচিত।

শুক্রবার দিল্লিতে করোনা টিকা নিয়ে বিশেষ সাংবাদিক বৈঠক করে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। সেখানে আইসিএমআর-এর মহানির্দেশক বলরাম ভার্গব বলেন, ‘‘গর্ভবতী মহিলাদের করোনা টিকা দেওয়া যাবে। এ নিয়ে নির্দেশিকা জারি করেছে স্বাস্থ্যমন্ত্রক নির্দেশিকা।’’

তবে গর্ভবতী মহিলাদের করোনা টিকা দেওয়ার অনুমতি দিলেও শিশুদের টিকাকারণ নিয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নিতে উঠতে পারেনি কেন্দ্র। ভার্গব বলেন, ‘‘এখনও পর্যন্ত একটি দেশই কেবল শিশুদের করোনাটিকা দিচ্ছে। শিশুদের আদৌ করোনার টিকা প্রয়োজন কি না, এখনও কিন্তু তার উপর প্রশ্নচিহ্ন ঝুলছে। তার উত্তর না মেলা পর্যন্ত, সে নিয়ে পর্যাপ্ত তথ্য হাতে না আসা পর্যন্ত, সার্বিক ভাবে শিশুদের টিকাকরণ শুরু করা সম্ভব নয়।’’

দেশে ইতিমধ্যেই ১৮-র ঊর্ধ্বে সকলের টিকাকরণ শুরু হয়ে গিয়েছে। তবে ২ থেকে ১৮ বছর বয়সিদের টিকাকরণ কতটা নিরাপদ, তা নিয়ে পরীক্ষা শুরু হয়েছে। চলতি বছরের সেপ্টেম্বরেই সেই তথ্য হাতে এসে পৌঁছবে বলে জানিয়েছেন ভার্গব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE