Advertisement
০১ মে ২০২৪
ভারতের পঞ্চদশ রাষ্ট্রপতি হলেন দ্রৌপদী মুর্মু।

ভারতের পঞ্চদশ রাষ্ট্রপতি হলেন দ্রৌপদী মুর্মু। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ জুলাই ২০২২ ২০:২০
Share: Save:
শুধু মূল বিষয়গুলি
timer শেষ আপডেট: ২১ জুলাই ২০২২ ১৯:৫৭ key status

বিজেপি দফতরে উৎসব

দিল্লিতে বিজেপির সদর দফতরের সামনে উৎসবের মেজাজ। বাজছে তাসা, চলছে মিষ্টিমুখের পালা। 

timer শেষ আপডেট: ২১ জুলাই ২০২২ ১৯:৫৫ key status

ভারতের পঞ্চদশ রাষ্ট্রপতি হলেন দ্রৌপদী মুর্মু

দ্রৌপদীর জয়ের জন্য প্রয়োজন ছিল ৫,৪০,৯৯৬ ভোটমূল্য। দ্রৌপদী ইতিমধ্যেই ভোটমূল্য পেয়ে গিয়েছেন ৫,৭৭,৭৭৭। 

Advertisement
timer শেষ আপডেট: ২১ জুলাই ২০২২ ১৯:৫১ key status

আরও দশ বিধানসভার গণনা শেষ

আরও দশ বিধানসভার গণনা শেষ। মোট ভোট ছিল ১,৩৩৩। দ্রৌপদী পেয়েছেন ৮১২টি ভোট, যশবন্ত ৫২১টি ভোট। 

timer শেষ আপডেট: ২১ জুলাই ২০২২ ১৯:৪৪ key status

সাংসদদের ‘ক্রস ভোটিং’!

হিসাবে দেখা যাচ্ছে, সমর্থন করেনি এমন দলের মোট ১৭ জন সাংসদের ভোট পেয়েছেন এনডিএ প্রার্থী দ্রৌপদী।  

timer শেষ আপডেট: ২১ জুলাই ২০২২ ১৮:১১ key status

রাইসিনার লড়াইয়ে এগোচ্ছেন দ্রৌপদী

রাইসিনার লড়াইয়ে এগোচ্ছেন দ্রৌপদী। লোকসভা, রাজ্যসভার সাংসদ এবং দশ রাজ্যের বিধায়কদের ভোট মিলিয়ে দ্রৌপদী পেয়েছেন ১৩৪৯টি ভোট। যার ভোটমূল্য ৪,৮৩,২৯৯। অন্য দিকে, এখনও পর্যন্ত যশবন্তের প্রাপ্ত ভোট ৫৩৭। যার ভোটমূল্য ১,৮৯,৮৭৬।  

timer শেষ আপডেট: ২১ জুলাই ২০২২ ১৮:০৮ key status

দশ রাজ্যের গণনা শেষ, আরও এগোলেন দ্রৌপদী

রাষ্ট্রপতি নির্বাচনে আগেই সাংসদদের ভোটের গণনা হয়ে গিয়েছিল। এখন চলছে রাজ্য ধরে গণনা। প্রথম দশটি রাজ্যের গণনার শেষে দ্রৌপদী পেয়েছেন ৮০৯টি ভোট। তার মোট মূল্য ১, ০৫,২৯৯। যশবন্ত পেয়েছেন ৩২৯টি ভোট। তাঁর ভোট মূল্য ৪৪,২৭৬। এই দশ রাজ্যে মোট বৈধ ভোট ছিল ১,১৩৮। 

Advertisement
timer শেষ আপডেট: ২১ জুলাই ২০২২ ১৭:০১ key status

১৫ সাংসদের ভোট বাতিল!

রাষ্ট্রপতি নির্বাচনে ১৫ জন সাংসদের ভোট বাতিল হল। ভুল ভাবে ব্যালট পেপারে দাগ দেওয়ার কারণেই ভোটগুলি বাতিলের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। প্রথম রাউন্ডে সাংসদদের ভোটগণনা শেষে দ্রৌপদীর পক্ষে পড়েছে ৫৪০ জন সাংসদের ভোট। প্রতিদ্বন্দ্বী যশবন্ত সিন্‌হা পেয়েছেন ২২৮টি। অর্থাৎ, ৭২.১৯ শতাংশ সাংসদই ভোট দিয়েছেন ওড়িশার জনজাতি নেত্রীকে।

timer শেষ আপডেট: ২১ জুলাই ২০২২ ১৫:৩৩ key status

সাংসদদের ভোটে এগিয়ে দ্রৌপদী

রাষ্ট্রপতি নির্বাচনে সোমবার সব মিলিয়ে ভোট দিয়েছিলেন ৪,৭৯৭ জন। তার মধ্যে লোকসভা এবং রাজ্যসভার সাংসদদের ভোটগণনা হচ্ছে আগে। প্রবণতা বলছে, ‘হিসাব মিলিয়েই’ এগিয়ে রয়েছেন দ্রৌপদী মুর্মু। তাঁর পক্ষে পড়েছে ৫৪০ জন সাংসদের ভোট। প্রতিদ্বন্দ্বী যশবন্ত সিন্‌হা পেয়েছেন ২২৮টি। প্রসঙ্গত, দেশের বিভিন্ন রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল থেকে লোকসভা ও রাজ্যসভায় নির্বাচিত প্রত্যেক সাংসদের ভোটমূল্যই সমান— ৭০৮। কিন্তু বিভিন্ন রাজ্যের বিধায়কদের ভোটমূল্যে রয়েছে তারতম্য।

timer শেষ আপডেট: ২১ জুলাই ২০২২ ১১:৩০ key status

সংসদ ভবনে ভোটগণনা শুরু হল ১১টায়

পূর্বনির্ধারিত সূচি মেনেই বৃহস্পতিবার বেলা ১১টায় সংসদ ভবনের সংসদ ভবনের ৬৩ নম্বর ঘরে শুরু হয়েছে ১৬তম রাষ্ট্রপতি ভোটের গণনাপর্ব। দুই প্রতিদ্বন্দ্বী বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের প্রার্থী দ্রৌপদী মুর্মু এবং বিরোধী জোটের যশবন্ত সিন্‌হার মধ্যেই কেউ হতে চলেছেন বিদায়ী প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দের উত্তরসূরি। বৃহস্পতিবার বেলা সাড়ে ৪টে নাগাদ ভোটের ফল জানা যেতে পারে। প্রসঙ্গত, সোমবার হয়েছে রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহণ। ভোট পড়েছে ৯৮.৯ শতাংশ।

timer শেষ আপডেট: ২১ জুলাই ২০২২ ০৯:১৫

জল্পনায় ভোটের পাটিগণিত

দলগত ভাবে যশবন্ত সিন্‌‌হাকে সমর্থন জানানো হলেও কংগ্রেস, সমাজবাদী পার্টি এবং এনসিপির বেশ কয়েক জন বিধায়ক ভোট দিয়েছেন শাসক শিবিরের প্রার্থী দ্রৌপদী মুর্মুকে ভোট দিয়েছেন বলে সোমবার থেকেই জল্পনা চলছে। এই পরিস্থিতিতে দ্রৌপদীর প্রাপ্ত ভোটের অঙ্ক নিয়ে জল্পনা রয়েছে। ভোটের পরেই বিজেপির দাবি করেছে, বিরোধী শিবিরে ভাঙনের অঙ্কে প্রত্যাশা ছাপানো জয় পাবেন দ্রৌপদী।

timer শেষ আপডেট: ২১ জুলাই ২০২২ ০৯:১৫

পাল্লা ভারী দ্রৌপদীর?

সোমবার রাষ্ট্রপতি নির্বাচন চলাকালীনই বিরোধী জোটের প্রার্থী যশবন্ত সিন্‌হা ‘টাকা দিয়ে দল ভাঙানোর’র অভিযোগ তুলেছেন। তা দেখে রাজনৈতিক বিশ্লেষকদের অনেকে মনে করছেন, লড়াই যে কঠিন সে কথা সম্ভবত ইতিমধ্যেই বুঝে গিয়েছেন অটলবিহারী বাজপেয়ী মন্ত্রিসভার সদস্য প্রাক্তন আমলা। এই পরিস্থিতিতে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের প্রার্থী দ্রৌপদী মুর্মু কিছুটা এগিয়ে বলেই মনে করছেন তাঁরা। সংসদ এবং বিভিন্ন রাজ্যে বিজেপি এবং তার সহযোগীদের ভোটের অঙ্কও দ্রৌপদীরই পক্ষে।

timer শেষ আপডেট: ২১ জুলাই ২০২২ ০৯:১৪

১৬তম ভোটে নির্বাচিত হবেন পঞ্চদশ রাষ্ট্রপতি

দেশের পরবর্তী প্রথম নাগরিক কে? জানা যাবে বৃহস্পতিবারই।  বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের প্রার্থী দ্রৌপদী মুর্মু কিংবা বিরোধী জোটের প্রার্থী যশবন্ত সিন্‌হার মধ্যেই কেউ হতে চলেছেন বিদায়ী প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দের উত্তরসূরি। সোমবার হয়েছে রাষ্ট্রপতি নির্বাচন। ভোট পড়েছে ৯৮.৯ শতাংশ। ১৬তম রাষ্ট্রপতি ভোটে বিজয়ী প্রার্থী হবেন দেশের পঞ্চদশ রাষ্ট্রপতি। কারণ, ভারতের প্রথম রাষ্ট্রপতি রাজেন্দ্র প্রসাদ পর পর দু’বার (১৯৫২ এবং ১৯৫৭) নির্বাচনে জয়ী হয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement
Advertisement

Share this article

CLOSE