Advertisement
১৭ মে ২০২৪
The Kerala Story

ভোটের ময়দানে ‘দ্য কেরালা স্টোরি’, কর্নাটকে প্রচারে গিয়ে কেরলকে টানলেন মোদী

শুক্রবার কর্নাটকের বল্লেরিতে জনসভা ছিল প্রধানমন্ত্রীর। দক্ষিণের এই রাজ্যে বিধানসভা ভোট আসন্ন। তার আগে কর্নাটকে বিজেপির হয়ে ভোটের প্রচারে এসেছিলেন মোদী।

Prime Minister Narendra Modi referred to the controversial movie ‘The Kerala Story’

শুক্রবারের জনসভায় মোদী কংগ্রেসকে আরও নানা বিষয়ে আক্রমণ করেছেন। ছবি: পিটিআই

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ০৫ মে ২০২৩ ১৭:৩৭
Share: Save:

ভোটের ময়দানে ‘দ্য কেরালা স্টোরি’। মুক্তির পরেই বিতর্ক শুরু হয়েছে সিনেমাটি নিয়ে। বাঙালি পরিচালকের তৈরি সেই ছবির পাশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দাঁড়ালেন কর্নাটক বিধানসভা নির্বাচনের প্রচারে গিয়ে।

৩২ হাজার হিন্দু এবং খ্রিস্টান মহিলাকে জোর করে ধর্মান্তরণের কথা বলা হয়েছে এই সিনেমায়। বিরোধীরা অবশ্য বলেছিলেন, সম্পূর্ণ ‘সত্য’ বলা হয়নি সেখানে। বিশেষ উদ্দেশ্য নিয়ে প্রচারের জন্যই তৈরি করা হয়েছে এই ছবি। ঠিক যে অভিযোগ বছর খানেক আগে উঠেছিল ‘দ্য কাশ্মীর ফাইলস’-এর বিরুদ্ধেও। এই বিতর্কের মধ্যেই শুক্রবার প্রধানমন্ত্রী বললেন, ‘‘সিনেমাটি একটি রাজ্যে চলতে থাকা সন্ত্রাসবাদী চক্রান্তের মুখোশ টেনে খুলে দিয়েছে।’’ শুধু তা-ই নয়, ছবিটির বিরোধিতা করায় কংগ্রেসেরও সমালোচনা করেছেন প্রধানমন্ত্রী। তাঁর অভিযোগ, ‘‘কংগ্রেস এই ছবির বিরুদ্ধে কথা বলছে। যে সন্ত্রাসের জন্য দেশের কোটি কোটি মানুষ যন্ত্রণা ভোগ করেন, কংগ্রেস সেই সন্ত্রাসের কাছে মাথা নোয়াচ্ছে। আর কংগ্রেস এটা করছে শুধু ভোট ব্যাঙ্কের স্বার্থে।’’

শুক্রবার কর্নাটকের বল্লেরিতে জনসভা ছিল প্রধানমন্ত্রীর। দক্ষিণের এই রাজ্যে বিধানসভা ভোট আসন্ন। তার আগে কর্নাটকে বিজেপির হয়ে ভোটের প্রচারে এসেছিলেন মোদী। কর্নাটকে আরও এক বার ডাবল ইঞ্জিন সরকারকে ফিরিয়ে আনার আর্জি জানিয়ে মোদী বলেন, “কংগ্রেসের উপর আপনারা কী করে ভরসা করবেন। ওদের সন্ত্রাসবাদের বিরুদ্ধে মুখ খোলার ক্ষমতাটুকুও নেই।” ‘দ্য কেরালা স্টোরি’র প্রসঙ্গ টেনে মোদী বলেন, “কেরালা একটা সুন্দর রাজ্য। সেখানে কর্মদ্যোগী, মেধাবী মানুষের বাস। ‘দ্য কেরালা স্টোরি’ সেই রাজ্যের সন্ত্রাসবাদী চক্রান্তকে ফাঁস করে দিয়েছে। সন্ত্রাস সব সময় গুলি-বোমা দিয়ে হয় না। এই যে ধীরে ধীরে সমাজকে শেষ করে দেওয়া, এ-ও এক ধরনের সন্ত্রাস। দেশের দুর্ভাগ্য এই যে, কংগ্রেস এই চক্রান্তকে সমর্থন করছে। শুধু তাই নয়, সবার আড়ালে ওই চক্রান্তকারীদের সঙ্গে বোঝাপড়াও করছে। তাদের কাছে নতি স্বীকার করছে। তাই কংগ্রেসের থেকে সাবধানে থাকুন।”

শুক্রবারের জনসভায় মোদী কংগ্রেসকে আরও নানা বিষয়ে আক্রমণ করেছেন। বলেছেন, “কংগ্রেস তার ভোটের প্রচারপত্রে কী লিখেছে, এটা বন্ধ করে দেব, ওটা হতে দেব না। একে এটা করতে দেব না। ওখানে ওটা হতে দেব না... কংগ্রেস কি কর্নাটক বাসীর জন্যই তালা ঝোলানোর প্রতিশ্রুতি নিয়ে আসছে?’’

এ ছাড়াও কংগ্রেসের বিরুদ্ধে কেন্দ্রের ‘অপারেশন কাবেরী’ নষ্ট করার অভিযোগ করেছেন প্রধানমন্ত্রী। গৃহযুদ্ধে উত্তাল সুদান থেকে ভারতীয়দের ফেরানোর অভিযানের নাম দেওয়া হয়েছে ‘অপারেশন কাবেরী’। মোদী অভিযোগ করেছেন, ‘‘কংগ্রেস সুদানে থাকা ভারতীয়দের বিপদে ফেলার চেষ্টা করেছিল।’’

উল্লেখ্য, পরিচালক সুদীপ্ত সেনের তৈরি ছবি ‘দ্য কেরালা স্টোরি’ নিয়ে গত কিছু দিন ধরেই উত্তাল জাতীয় রাজনীতি। ছবিটি থেকে ৩২টি দৃশ্য কেটে বাদ দিয়েছে সেন্সর বোর্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

The Kerala Story PM Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE