Advertisement
০২ মে ২০২৪
Uttar Pradesh Dog Bite

কুকুরে কামড়েছিল, তার পর ৪০ জনকে কামড়ে মৃত্যু হল উত্তরপ্রদেশের আড়াই বছরের শিশুর

দিন পনেরোর মধ্যে শিশুটি গ্রামের অন্তত ৪০ জনকে আঁচড়ে এবং কামড়ে দেয়। সোমবার ঝাঁসির হাসপাতালে শিশুটির মৃত্যু হয়। এর পর থেকেই গ্রামের লোকেরা আশঙ্কার মধ্যে দিন কাটাচ্ছেন।

representational image

— প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৩ ১৪:৩৯
Share: Save:

কুকুরের কামড়ে মৃত্যু হল এক আড়াই বছরের শিশুর। তার আগে শিশুটি অন্তত ৪০ জনকে কামড়ে দেয়। প্রশাসন অবশ্য জানিয়েছে, ভয়ের কোনও কারণ নেই। পর্যাপ্ত পরিমাণে র‌্যাবিস ইঞ্জেকশন মজুত রয়েছে। ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের জালাউন জেলার কোঞ্চ তেহসিলের কেওলারি গ্রামে।

দিন পনেরো আগে শিশুটিকে নিয়ে তার মা, বাবা কেওলারি গ্রামে আত্মীয়ের বাড়িতে আসেন। সেখানে শিশুটিকে একটি কুকুর কামড়ায়। অভিযোগ, কুকুরে কামড়ানোর পর শিশুটিকে কোনও চিকিৎসকের কাছে না নিয়ে গিয়ে এক হাতুড়ে ডাক্তারের কাছে নিয়ে যাওয়া হয়। প্রত্যাশিত ভাবেই সেই চিকিৎসায় কোনও কাজ হয়নি।

অভিযোগ, গ্রামে ফেরার পর থেকেই শিশুর শরীরে র‌্যাবিসের উপসর্গ দেখা দিতে শুরু করে। যদিও তাকে বিশেষ গুরুত্ব দেয়নি পরিবার। তার পরের কয়েক দিনে শিশুটি গ্রামের অন্তত ৪০ জনকে কামড়ে এবং আঁচড়ে দেয়। গত শুক্রবার শিশুটি অসুস্থ হয়ে পড়ে। তখন তাকে তড়িঘড়ি জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। অবস্থা দেখে জেলা হাসপাতাল পাঠায় ঝাঁসির বড় হাসপাতালে। গত সোমবার শিশুটির মৃত্যু হয় হাসপাতালেই।

এ দিকে গ্রামে অন্তত ৪০ জন ওই শিশুর কামড় খেয়েছেন। তাঁরা আশঙ্কার মধ্যে দিয়ে দিন কাটাচ্ছেন। যদিও স্বাস্থ্য অধিকর্তা দীনেশ বারদারিয়া জানিয়েছেন, কেওলারি গ্রামে ৪০ জনেরও বেশি মানুষ র‌্যাবিসের ওষুধের জন্য এসেছিলেন। তিনি বলছেন, ‘‘ভয়ের কোনও কারণ নেই। আমাদের কাছে পর্যাপ্ত পরিমাণে র‌্যাবিসের ইঞ্জেকশন মজুত আছে। যাঁর প্রয়োজন, তাঁকেই তা দেওয়া হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

rabies Dog Bite child
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE