Advertisement
১৯ মে ২০২৪
Rahul Gandhi

COVID-19 deaths: কোভিডে মৃতদের পরিবারপিছু ৪ লক্ষ টাকা চাইছেন রাহুল

লকডাউনের প্রথম ধাক্কায় কত পরিযায়ী শ্রমিক মারা গিয়েছেন, সেই তথ্য কেন্দ্রের কাছে নেই, এই যুক্তিতে তাঁদের পরিবারকে ক্ষতিপূরণ দেয়নি মোদী সরকার।

ক্ষতিপূরণের দাবি তুললেন কংগ্রেস নেতা রাহুল গাঁধী।

ক্ষতিপূরণের দাবি তুললেন কংগ্রেস নেতা রাহুল গাঁধী। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২১ ০৫:৪৩
Share: Save:

কোভিডে মৃতদের আসল সংখ্যা প্রকাশ করে তাঁদের পরিবারের জন্য ৪ লক্ষ টাকা করে ক্ষতিপূরণের দাবি তুললেন কংগ্রেস নেতা রাহুল গাঁধী। আজ থেকে কংগ্রেস এই দাবিতে অনলাইন প্রচার অভিযান শুরু করেছে। রাহুলের বক্তব্য, “মানুষের যন্ত্রণা ও ক্ষতির প্রশ্নে কেন্দ্রীয় সরকার ঘুমিয়ে রয়েছে। তাদের ঘুম ভাঙাতে হবে।” প্রিয়ঙ্কা গাঁধী বঢরার অভিযোগ, সরকার না করোনায় মৃতদের আসল তথ্য দিয়েছে, না ক্ষতিপূরণ।

লকডাউনের প্রথম ধাক্কায় কত পরিযায়ী শ্রমিক মারা গিয়েছেন, সেই তথ্য কেন্দ্রের কাছে নেই, এই যুক্তিতে তাঁদের পরিবারকে ক্ষতিপূরণ দেয়নি মোদী সরকার। দিল্লিকে ঘিরে চলতি আন্দোলনে মারা যাওয়া কৃষকদের তথ্যও সরকারের কাছে নেই বলে জানিয়েছে কেন্দ্র। উড়িয়ে দিয়েছে তাঁদের পরিবারগুলিকে ক্ষতিপূরণ দেওয়ার প্রশ্ন। এর পরই রাহুল গত কাল পঞ্জাবে মৃত ৪০৩ জন কৃষকদের নামের তালিকা ও ফোন নম্বর প্রকাশ করে দিয়েছেন। দাবি তুলেছেন, পঞ্জাব সরকারের মতো, আন্দোলনে মৃত কৃষকদের পরিবারকে ক্ষতিপূরণ দিক কেন্দ্রও। এ বার কোভিডে মৃত্যুর জন্য ক্ষতিপূরণ নিয়েও ফের সরব হলেন রাহুল। কোভিড নিয়ন্ত্রণে কেন্দ্র দুর্যোগ মোকাবিলা আইন কাজে লাগালেও সেই আইন অনুযায়ী অতিমারিতে মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ দেয়নি। সুপ্রিম কোর্টে দাবি উঠেছে। কেন্দ্র রাজি হয়নি। সংসদেও কংগ্রেস দাবি তুলেছে, মৃতদের পরিবারকে ৪ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দিতে হবে।

কংগ্রেস মুখপাত্র পবন খেরা আজ বলেন, “সরকারের কাছে যদি কোভিডে মৃতদের সম্পর্কে তথ্য না থাকে, তা হলে এই ক্ষেত্রেও গোটা দেশ সরকারকে তথ্য জানাতে তৈরি। সরকারের তহবিলে অর্থের অভাব নেই। আসল বিষয় হল সরকারের সদিচ্ছা।” কংগ্রেসের অভিযোগ, মৃতদের আসল সংখ্যা লুকিয়ে রেখে কেন্দ্রীয় সরকার ক্ষতিপূরণ দেওয়া এড়িয়ে যাচ্ছে। কোভিড নিয়ন্ত্রণে নিজের ব্যর্থতাও ধামাচাপা দিচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE