Advertisement
২৭ মে ২০২৪
Ram Mandir Inauguration

ভোরে মন্দিরের গর্ভগৃহে ঢুকলেন ‘রামলালা’, বিধি মেনে দুপুরেই বেদীতে রাখা হতে পারে ‘নির্বাচিত’ মূর্তি

গর্ভগৃহে ‘রামলালা’ প্রবেশ করার আগে সেখানে বিশেষ পুজোর আয়োজন করা হয়। ট্রাস্ট সূত্রে খবর, বৃহস্পতিবারই দুপুর ১২টা ৪৫ মিনিট নাগাদ ‘রামলালা’র মূর্তিকে গর্ভগৃহের মূল বেদীতে বসানো হবে।

Ram Lalla idol reaches Ayodhya temple ahead of grand ceremony

মন্দিরে নিয়ে যাওয়া হয়েছে ‘রামলালা’কে। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৪ ০৯:৪৩
Share: Save:

অযোধ্যার রামমন্দিরে ‘রামলালা’ বা শিশু রামের মূর্তিতে প্রাণপ্রতিষ্ঠা হবে আগামী সোমবার। তার আগে বৃহস্পতিবার ভোরে মন্দিরের গর্ভগৃহে নিয়ে আসা হল ভাস্কর অরুণ যোগীরাজের তৈরি করা করা নির্বাচিত মূর্তিটিকে। ১৫০ থেকে ২০০ কেজি ওজনের কালো রঙের মূর্তিটিকে একটি ক্রেনের মাধ্যমে ট্রাক থেকে নামানো হয়। তার আগে বুধবার সন্ধ্যায় একটি শোভাযাত্রা করে মূর্তিটিকে মন্দিরের মূল ফটক পর্যন্ত নিয়ে আসা হয়।

গর্ভগৃহে ‘রামলালা’ প্রবেশ করার আগে সেখানে বিশেষ পুজোর আয়োজন করা হয়েছিল। রামমন্দির নির্মাণ এবং তার তত্ত্বাবধানের দায়িত্বে থাকা শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট সূত্রে খবর, শুভ মুহূর্ত দেখে বৃহস্পতিবারই দুপুর ১২টা ৪৫ মিনিট নাগাদ ‘রামলালা’র মূর্তিকে গর্ভগৃহের মূল বেদীতে বসানো হবে। বৃহস্পতিবার সন্ধ্যায় রুপো দিয়ে নির্মিত ‘রামলালা’র আর একটি মূর্তিকে নিয়ে মন্দির চত্বরে শোভাযাত্রা বেরোয়। হয় ‘কলস পুজো’।

বৃহস্পতিবার সকালেই নিজের এক্স হ্যান্ডলে ওড়িয়া ভাষায় লেখা রামের একটি ভজনের ইউটিউব লিঙ্ক পোস্ট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সঙ্গে লেখেন, “প্রতিটি ভাষায় প্রভু রামকে নিয়ে লেখা গান খুঁজে পাবেন। এটা ওড়িয়া ভাষায় লেখা এমনই একটি গান।”

অযোধ্যার রামমন্দিরের গর্ভগৃহে রামের কোন মূর্তিটি স্থাপন করা হবে, তা ঠিক করতে কিছু দিন আগে ভোটাভুটির আয়োজন করা হয়েছিল। সেই ভোটাভুটিতে তিনটি মূর্তির মধ্যে যোগীরাজের মূর্তিটি নির্বাচিত হয়। মূর্তিটিতে শিশু রামের অবয়ব নিখুঁত ভাবে ফুটিয়ে তোলা হয়েছে বলে জানায় ট্রাস্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ayodhya Ram Mandir Ayodhya Ram Temple Ram Lalla
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE