Advertisement
১৭ মে ২০২৪
Uttarkashi Tunnel Collapse

বিমাতৃসুলভ আচরণ, নালিশ র‌্যাট হোল মাইনারদের

সুড়ঙ্গের উদ্ধারকাজের জন্য দিল্লির একটি সংস্থাকে দায়িত্ব দেওয়া হয়েছিল। সেই সংস্থার প্রধান ভাকিল হাসান জানিয়েছেন, মুখ্যমন্ত্রীর দেওয়া চেক প্রথমে প্রত্যাখ্যান করেছিলেন র‌্যাট হোল মাইনাররা।

uttarkashi tunnel collapse

পুষ্কর সিংহ ধামীর সরকার প্রত্যেককে ৫০ হাজার টাকা পুরস্কার দেওয়ার ঘোষণা করেছিল। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
দেহরাদূন শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২৩ ০৮:৫৬
Share: Save:

উত্তরকাশীর সিল্কিয়ারা সুড়ঙ্গে আটকে পড়া শ্রমিকদের উদ্ধারকাজে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন র‌্যাট হোল মাইনাররা। তাঁদের কাজের প্রশংসা করে উত্তরাখণ্ডের পুষ্কর সিংহ ধামীর সরকার প্রত্যেককে ৫০ হাজার টাকা পুরস্কার দেওয়ার ঘোষণা করেছিল। কিন্তু সেই অর্থ প্রত্যাখ্যান করে র‌্যাট হোল মাইনাররা জানিয়েছিলেন, এই অর্থ উপযুক্ত নয়। এর মাধ্যমে তাঁদের গুরুত্বকে অবহেলা করা হয়েছে। তাঁরা জানিয়েছিলেন, এ আসলে বিমাতৃসুলভ আচরণ। শেষ পর্যন্ত মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপে ওই চেক গ্রহণ করলেও আপাতত সেই চেক ভাঙাবেন না বলে জানিয়েছেন র‌্যাট হোল মাইনাররা।

সুড়ঙ্গের উদ্ধারকাজের জন্য দিল্লির একটি সংস্থাকে দায়িত্ব দেওয়া হয়েছিল। সেই সংস্থার প্রধান ভাকিল হাসান জানিয়েছেন, মুখ্যমন্ত্রীর দেওয়া চেক প্রথমে প্রত্যাখ্যান করেছিলেন র‌্যাট হোল মাইনাররা। যদিও পরে সরকারের তরফে তাঁদের বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করার আশ্বাস দেওয়া হলে চেক গ্রহণ করেন মাইনাররা।

ভাকিল জানিয়েছেন, সুড়ঙ্গের ভিতর থেকে যাঁরা শ্রমিকদের উদ্ধার করেন তাঁদের অবিলম্বে এক লক্ষ টাকা দেওয়া হয়। কিন্তু যাঁরা নিজেদের জীবন বাজি রেখে কাজ করলেন, তাঁদের জন্য বরাদ্দ মাথাপিছু ৫০ হাজার টাকা! ভাকিলের কথায়, “আমরা কোনও পুরস্কার চাই না। কিন্তু যদি আমাদের জন্য কিছু করতে হয়, তা হলে এমন কিছু করা হোক, যাতে মনে হয় কেউ দেশের জন্য কোনও অবদান রাখলে দেশও উপযুক্ত প্রতিদান দেয়।” সরকার যত ক্ষণ না তাঁদের প্রতিশ্রুতি রক্ষা করবে, তত ক্ষণ পর্যন্ত মুখ্যমন্ত্রীর দেওয়া চেক তাঁরা ভাঙাবেন না বলেও জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uttarakhand
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE