Advertisement
১৬ মে ২০২৪
RSS

‘তামসিক আহার করা উচিত নয়, ভুল খাবার খেলে চালিত হবেন ভুল পথে’, মন্তব্য আরএসএস-প্রধান ভাগবতের

সঙ্ঘের এক সহযোগী শাখা সংগঠনের মঞ্চে উপস্থিত ছিলেন সরসঙ্গচালক ভাগবত। এ দেশের সঙ্গে পশ্চিমী দেশগুলির আমিষাশীদের মধ্যেও তুলনা টেনেছেন ভাগবত। যদিও তার মধ্যেও ‘তফাত খুঁজে’ পেয়েছেন তিনি।

সরসঙ্ঘচালক মোহন ভাগবত।

সরসঙ্ঘচালক মোহন ভাগবত। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২২ ১২:০১
Share: Save:

ব্যক্তিত্বের সুষম বিকাশ নিয়ে আলোচনার মঞ্চে এ দেশের অগণিত নাগরিকের খাদ্যাভ্যাস নিয়ে মন্তব্য করে বসলেন সরসঙ্ঘচালক মোহন ভাগবত। রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ (আরএসএস)-এর প্রধান ভাগবতের মতে, খাদ্যগ্রহণকারীকে বিপথে চালিত করে ভুল খাবার। ফলে তামসিক আহার অর্থাৎ যে খাবারে জীবের ক্ষতি হয়, তা গ্রহণ করা উচিত নয়। সেই সঙ্গে তাঁর দাবি, শ্রাবণ মাসে আমিষ খান না এ দেশের আমিষাশীরা।

বৃহস্পতিবার সঙ্ঘের সহযোগী শাখা সংগঠন ভারত বিকাশ মঞ্চের এক সভায় উপস্থিত ছিলেন সরসঙ্গচালক ভাগবত। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, ওই মঞ্চে ভাষণ দিতে উঠে ভারতীয়দের একাংশের খাদ্যাভ্যাস নিয়ে তিনি বলেন, ‘‘যদি আপনি ভুল খাবার খান তবে তা আপনাকে বিপথে টেনে নিয়ে যাবে। তামসিক খাবার খাওয়া উচিত নয়। এমন খাবার গ্রহণ করা উচিত নয়, যা জীবের ক্ষতি করে।’’

এ দেশের সঙ্গে পশ্চিমী দেশগুলির আমিষাশীদের মধ্যেও তুলনা টেনেছেন ভাগবত। যদিও তার মধ্যেও ‘তফাত খুঁজে’ পেয়েছেন তিনি। ভাগবতের দাবি, ‘‘বিশ্বের বিভিন্ন প্রান্তের মতোই এ দেশেও আমিষাশীরা রয়েছেন। তবে আমাদের দেশের যাঁরা আমিষাশী, তাঁরা বেশ কিছু নিয়ম পালন করেন। গোটা শ্রাবণ মাস জুড়ে তাঁরা আমিষ খাবার গ্রহণ করেন না। তাঁরা সোম, মঙ্গল, বৃহস্পতি এবং শনিবার আমিষ খাবার খান না। নিজে থেকেই এ নিয়ম মেনে চলেন তাঁরা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE