Advertisement
০২ জুন ২০২৪
S jaishankar

ইটালিতে কোহেনের সঙ্গে কথা জয়শঙ্করের

জয়শঙ্কর কোহেনকে জানিয়েছেন, সন্ত্রাসবাদের মোকাবিলা, আন্তর্জাতিক মানবাধিকার আইনকে তুলে ধরা এবং দ্বিরাষ্ট্রের প্রস্তাবকে বাস্তবায়িত করার প্রশ্নে ভারত অক্লান্ত।

S Jaishankar

এস জয়শঙ্কর। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২৩ ০৬:১৬
Share: Save:

ইজ়রায়েল-হামাস যুদ্ধ পরিস্থিতি নিয়ে আজ বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর কথা বললেন ইজ়রায়েলের বিদেশমন্ত্রী এলি কোহেন-এর সঙ্গে। জয়শঙ্কর কোহেনকে জানিয়েছেন, সন্ত্রাসবাদের মোকাবিলা, আন্তর্জাতিক মানবাধিকার আইনকে তুলে ধরা এবং দ্বিরাষ্ট্রের প্রস্তাবকে বাস্তবায়িত করার প্রশ্নে ভারত অক্লান্ত। তাঁর সমাজমাধ্যমের পোস্টে বিদেশমন্ত্রী এ কথা লিখে জানিয়েছেন, আজ বিকেলে ইজ়রায়েলের এলি কোহেনের সঙ্গে কথায় তিনি সে দেশের বর্তমান পরিস্থিতি তুলে ধরেছেন।

গত কাল রোমে একটি অনুষ্ঠানে জয়শঙ্কর বলেছিলেন, “৭ অক্টোবর যা হয়েছিল তা বৃহত্তর
সন্ত্রাসের একটি উদাহরণ। কিন্তু তার পরে কী ঘটল তা আমরা সকলেই জানি। বিশ্বের বাজারে সন্ত্রাসবাদীরা ভয়ের রাজত্ব কায়েম করতে চাইছে। কিন্তু তার বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে সকলকেই। ইজ়রায়েল-প্যালেস্টাইন সম্পর্ক নিয়ে ভারত নিজের অবস্থান মেনে চলবে। সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে ভারত সর্বদাই সবার পাশে রয়েছে। কিন্তু প্যালেস্টাইনের বাসিন্দাদের দুরবস্থার কথা অস্বীকার করা যায় না।”

আজ চার দিনের ইটালি সফর শেষ করলেন জয়শঙ্কর। ইটালির বিদেশমন্ত্রী আন্তোনিয়ো তাজ়ানির আহ্বানে ওই সফরে প্রতিরক্ষা, সাইবার নিরাপত্তা ও সন্ত্রাসবাদ দমনে দু’দেশের বোঝাপড়া বাড়াতে আলোচনা হয়েছে বলে খবর সূত্রের। ইটালির প্রেসিডেন্ট সার্জ়িয়ো মাতেরেলার সঙ্গে সাক্ষাৎ করেন জয়শঙ্কর। পরে এক এক্স-বার্তায় জয়শঙ্কর জানান, দু’দেশের সম্পর্ক দৃঢ় করতে মাতেরেলা মূল্যবান উপদেশ দিয়েছেন। বর্তমান বিশ্বে অস্থির ও অনিশ্চিত পরিস্থিতিতে ভারত-ইটালি সম্পর্ক স্থায়িত্বের বার্তা দিচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

S jaishankar Israel Palestine Conflict
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE