Advertisement
১৯ মে ২০২৪
Open Toilet

খোলা ‘শৌচাগার’, শাড়ি টাঙিয়ে লজ্জা ঢাকতে হয় স্কুলের ছেলেমেয়েদের!

পড়ুয়াদের অভিভাবকদের অভিযোগ, বেশ কয়েক বছর আগে স্কুলের শৌচাগার ভেঙে গিয়েছে। তার পর থেকে আর সারানো হয়নি। ওই অবস্থাতেই পড়ে রয়েছে পাকা শৌচাগারগুলি।

স্কুলের শৌচাগারে শাড়ি টাঙিয়ে লজ্জা আড়ালের চেষ্টা। ছবি: সংগৃহীত।
সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২২ ১১:৪৭
Share: Save:

যে মাঠে তাদের খেলানো হয়, সেই মাঠেই শৌচকর্ম করতে হয়। তা-ও আবার পাকা কোনও শৌচাগার নেই। শৌচকর্মকে আড়াল করতে তাই মাঠের এক প্রান্তে দু’দিকে দু’টি বাঁশের খুঁটি পুঁতে তার মধ্যেই টাঙিয়ে দেওয়া হয়েছে শাড়ি। কর্নাটকের শিবমোগার একটি সরকারি স্কুলের এমনই একটি ছবি ভাইরাল হওয়ার পর শোরগোল পড়ে গিয়েছে। যদিও ছবিটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

শিবমোগার ছোট একটি গ্রাম বারুভে। কাছাকাছি শহর সাগর। এখানেই একটি সরকারি স্কুল রয়েছে। সেই স্কুলে সব মিলিয়ে ১৩ জন ছাত্রছাত্রী। পড়ুয়াদের অভিভাবকদের অভিযোগ, বেশ কয়েক বছর আগে স্কুলের শৌচাগার ভেঙে গিয়েছে। তার পর থেকে আর সারানো হয়নি। ওই অবস্থাতেই পড়ে রয়েছে পাকা শৌচাগারগুলি।

তাঁদের আরও অভিযোগ, শৌচাগারগুলি ভেঙে গেলেও তা মেরামত করতে কোনও উদ্যোগ নেননি স্কুল কর্তৃপক্ষ। বার বার বলা সত্ত্বেও পরিস্থিতি এতটুকুও বদলায়নি। বরং স্কুলের ছেলেমেয়েদের পরামর্শ দেওয়া হয়েছে খোলা শৌচাগার ব্যবহার করতে। আর তাই অস্থায়ী ভাবেই খেলার মাঠের এক প্রান্তে শাড়ি টাঙিয়ে শৌচাগার বানানো হয়েছে। একটি খোলা জলের ট্যাঙ্ক রয়েছে। রাখা হয়েছে একটি বালতি আর মগ। সেই ট্যাঙ্ক থেকে জল নিয়েই শৌচকর্ম সারে পড়ুয়ারা।

নাম প্রকাশে অনিচ্ছুক এক গ্রামবাসীর দাবি, জেলা প্রশাসন এবং শিক্ষা দফতরের কাছে একাধিক বার এ বিষয়ে অভিযোগ জানানো হয়েছে। কিন্তু কোনও লাভ হয়নি। স্কুলের শৌচাগারের ছবি ভাইরাল হতেই শিবমোগার ডেপুটি ডিরেক্টর অফ পাবলিক ইনস্ট্রাকশনস, পরেমেশ্বরাপ্পা বলেন, “স্কুলের পরিস্থিতি নিয়ে জেলা আধিকারিকরা রিপোর্ট দিলেই পদক্ষেপ করা হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Open Toilet Karnataka School
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE