Advertisement
১৯ মে ২০২৪
Terrorists

Terrorists: হামলা চালিয়েই অন্য কাজে ফিরছে, এই ‘হাইব্রিড’ জঙ্গিরাই কাশ্মীরে বড় চ্যালেঞ্জ

এই ধরনের জঙ্গিরা মূলত পিস্তল ব্যবহার করছে। কোনও সুপারি কিলার যেমন হত্যা করে, ঠিক সে ভাবেই এই জঙ্গিদের ব্যবহার করা হচ্ছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ০৪ জুলাই ২০২১ ২১:৫৮
Share: Save:

আংশিক সময়ের জঙ্গিরাই জম্মু-কাশ্মীরে এখন বড় চ্যালেঞ্জ নিরাপত্তারক্ষীদের। সম্প্রতি এই ধরনের আংশিক সময়ের জঙ্গি কার্যকলাপ বেড়েছে বলে নিরাপত্তা আধিকারিক জানিয়েছেন। এই ধরনের জঙ্গিদের ‘হাইব্রিড’ জঙ্গি বলা হয়।

ওই আধিকারিক জানান, এই হাইব্রিড জঙ্গিরাই এখন সবচেয়ে বেশি মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। কারণ এরা হামলা চালানোর পরই স্বাভাবিক জীবনে ফিরে যাচ্ছে। ফলে চিহ্নিত করতে সমস্যার মুখে পড়তে হচ্ছে।

তিনি আরও জানিয়েছেন, স্থানীয় যুবকদের এই আংশিক সময়ের জঙ্গি হিসেবে কাজে লাগানো হচ্ছে। তাকে দেওয়া প্রথম কাজটি শেষ করার পর পরের নির্দেশের জন্য অপেক্ষা করতে হয়। পরের নির্দেশ না আসা পর্যন্ত এই জঙ্গিরা ফের স্বাভাবিক কাজকর্ম করতে থাকে। ফলে ওই যুবকরাই যে জঙ্গি কার্যকলাপ চালাচ্ছে তা ঠাওর করা সম্ভব হয় না। ওই আধিকারিকের দাবি,পাকিস্তানের গুপ্তচর আইএসআই-এর মদতেই এই নতুন প্রবণতার রমরমা উপত্যকায়।

এই ধরনের জঙ্গিরা মূলত পিস্তল ব্যবহার করছে। কোনও সুপারি কিলার যেমন হত্যা করে, ঠিক সে ভাবেই এই জঙ্গিদের ব্যবহার করা হচ্ছে। সম্প্রতি জম্মু-কাশ্মীর পুলিশের সিআইডি ইনস্পেক্টর পারভেজ আহমেদ দারকে এই ধরনের হাইব্রিড জঙ্গিরাই খুন করেছে বলে দাবি ওই আধিকারিকের। শ্রীনগরে এক পুলিশ আধিকারিক এবং তাঁর পরিবারকে খুনের পিছনেও এই জঙ্গিদের হাত রয়েছে বলে দাবি তাঁর।

কাশ্মীর পুলিশের ইনস্পেক্টর জেনারেল (আইজি) বিজয় কুমার জানান, বেশ কিছু স্লিপার সেল এবং হাইব্রিড জঙ্গি সক্রিয় হয়ে শহরে উঠেছে। তবে এদের খুব শীঘ্রই খতম করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন আইজি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Terrorists Jammu and Kashmir
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE