Advertisement
২২ মে ২০২৪
Sharad Pawar

‘আশীর্বাদ’ চাইতে সোমবার আবারও পওয়ারের দ্বারস্থ অজিতেরা, উদ্দেশ্য নিয়ে ছড়াচ্ছে বিভ্রান্তি

২৪ ঘণ্টার মধ্যে একই উদ্দেশ্যে দুই সাক্ষাতের কারণ নিয়ে অতিরিক্ত কিছু না জানা গেলেও অজিত শিবিরের একটি সূত্র মারফত জানা যাচ্ছে যে, পওয়ারকে এনডিএ-তে যোগদান করানোর মরিয়া চেষ্টা চলছে।

Sharad Pawar heard us, but was silent, team Ajit Pawar after second meeting with him

ভাইপো অজিত পওয়ার (ছবিতে বাঁ দিকে) এবং কাকা শরদ পওয়ার (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৩ ১৭:৫৬
Share: Save:

আবারও ‘আশীর্বাদ’ চাইতে কাকা শরদ পওয়ারের দ্বারস্থ হলেন ভাইপো অজিত পওয়ার। সোমবারই মুম্বইয়ের ওয়াইভি চ্যবন সেন্টারে পওয়ারের সঙ্গে দেখা করেছিলেন অজিত, প্রফুল পটেল, ছগন ভুজবল, দিলীপ ওয়ালসে পাতিল-সহ বিদ্রোহী গোষ্ঠীর তাবড় নেতারা। সোমবার অবশ্য পওয়ারের সঙ্গে দেখা করেন অজিত, সুনীল তটকারে, প্রফুল-সহ অজিত শিবিরের বেশ কয়েকজন বিধায়ক।

বৈঠক থেকে বেরিয়ে এসে প্রফুল বলেন, “আমরা তাঁকে (পওয়ার) আবারও এনসিপিকে ঐক্যবদ্ধ রাখার আর্জি জানিয়েছি। উনি আমাদের কথা শুনেছেন। কিন্তু এই বিষয়ে কিছুই বলেননি।” উল্লেখ্য যে, রবিবারের বৈঠকের পরেও একই কথা জানিয়েছিলেন প্রফুল। ২৪ ঘণ্টার মধ্যে একই উদ্দেশ্যে দুই সাক্ষাতের কারণ নিয়ে এর অতিরিক্ত কিছু না জানা গেলেও অজিত শিবিরের একটি সূত্র মারফত জানা যাচ্ছে যে, পওয়ারকে এনডিএ-তে যোগদান করানোর মরিয়া চেষ্টা চালাচ্ছেন অজিত। পওয়ারের মতো প্রবীণ এবং অভিজ্ঞ রাজনীতিক এনডিএ শিবিরে এলে, তা লোকসভা ভোটের আগে শাসক জোটের জন্য লাভদায়ক হবে বলে মনে করছে বিজেপি।

ঘটনাচক্রে মঙ্গলবার দিল্লিতে এনডিএ-র বৈঠক হচ্ছে। প্রফুল জানিয়েছেন যে, তিনি এবং অজিত ওই বৈঠকে যোগ দেবেন। ওই দিনই বেঙ্গালুরুতে বিরোধীদের বৈঠকে যোগ দেওয়ার কথা পওয়ারের। ‘মরাঠা স্ট্রংম্যান’-এর সঙ্গে থাকতে পারেন তাঁর কন্যা তথা বারামতীর এনসিপি সাংসদ সুপ্রিয়া সুলে। সোমবারের বৈঠক প্রসঙ্গে প্রফুল জানিয়েছেন, রবিবারের বৈঠকে কেবল মহারাষ্ট্র সরকারের মন্ত্রীরাই পওয়ারের সঙ্গে দেখা করেছিলেন। কিন্তু সোমবার বিদ্রোহী বিধায়কেরাও পওয়ারের সঙ্গে দেখা করেন। আগাম অনুমতি ছাড়াই যে তাঁরা পওয়ারের সঙ্গে সাক্ষাৎ করতে এসেছিলেন, সে কথাও জানান প্রফুল।

গত ২ জুলাই, অজিত আরও আট এনসিপি বিধায়ককে নিয়ে মহারাষ্ট্রের মন্ত্রী হিসাবে শপথ নেন। তার পর থেকে দু’পক্ষের সাক্ষাৎ হয়নি। তার পর থেকে রবিবার প্রথম কাকা-ভাইপোর মুখোমুখি সাক্ষাৎ হয়। পওয়ারের ঘনিষ্ঠমহল সূত্রে খবর, দলের উত্তরাধিকার, প্রতীক ইত্যাদি বিষয় নিয়ে দিল্লিতে দলের লিগ্যাল টিমের সঙ্গে কথা বলছেন পওয়ার। তার আগে তাঁকে বুঝিয়ে নিজেদের দিকে আনতে চাইছেন অজিতেরা। পওয়ার যদিও আগেই জানিয়েছিলেন, বিজেপির রাজনীতির বিরুদ্ধে তিনি লড়াই চালিয়ে যাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sharad Pawar Ajit Pawar NCP Praful Patel NDA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE