Advertisement
১৮ মে ২০২৪
Shashi Tharoor

প্রচারে গিয়ে দেখা পাচ্ছেন না কারও, তবু কংগ্রেসের সভাপতি নির্বাচনে ‘বৈষম্য’ নিয়ে সংযত শশী তারুর

তারুরের দাবি, খড়্গেকে সমর্থন করার ব্যাপারে অনেক নেতারই বাধ্যবাধকতা আছে। প্রচারের জন্য তিনি বিভিন্ন প্রদেশ কংগ্রেস কমিটিগুলির চেয়ে সংবাদমাধ্যমের উপর বেশি ভরসা করছেন বলে জানিয়েছেন।

শশী তারুর এবং মল্লিকার্জুন খড়্গে।

শশী তারুর এবং মল্লিকার্জুন খড়্গে। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২২ ১৯:০৫
Share: Save:

আসন্ন কংগ্রেসের সভাপতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চলেছেন মল্লিকার্জুন খড়্গে এবং শশী তারুর। কিন্তু বৃহস্পতিবার এই সভাপতি নির্বাচন নিয়েই তারুর এমন কিছু অভিযোগ আনলেন যে, নির্বাচন প্রক্রিয়ার নিরপেক্ষতা নিয়েই প্রশ্ন উঠে গেল। যদিও তিরুঅনন্তপুরমের সাংসদ জানিয়েছেন, তিনি এ নিয়ে কোনও অভিযোগ জানাতে চান না। একই সঙ্গে সংবাদমাধ্যমের উদ্দেশে তাঁর প্রশ্ন, “দুই প্রার্থীর প্রতি কংগ্রেস কর্মী এবং প্রতিনিধিদের ব্যবহারে যে ফারাক দেখা যাচ্ছে, তা কি আপনারা বুঝতে পারছেন না?”

তারুরের ‘অভিযোগ’, ভোটপ্রার্থনা করতে আমি দেশের বিভিন্ন রাজ্যে গিয়েছি। আগে লক্ষ করেছি মল্লিকার্জুন খড়্গে সেই সব রাজ্যে ভোট চাইতে গেলে প্রদেশ কংগ্রেস সভাপতি, কংগ্রেস পরিষদীয় দলের সদস্যরা তাঁকে স্বাগত জানাচ্ছেন। অন্যান্য কংগ্রেস প্রতিনিধিদের সঙ্গে তাঁর আলাপ করিয়ে দিচ্ছেন। কিন্তু আমি গেলে প্রদেশ কংগ্রেস সভাপতিরই দেখা পাচ্ছি না।” কংগ্রেসের যে প্রতিনিধিরা এই ভোটপ্রক্রিয়ার সঙ্গে যুক্ত থাকবেন, তাঁদের ফোন নম্বর সংবলিত সম্পূর্ণ তালিকাও তিনি হাতে পাননি বলে দাবি করেছেন তারুর।

একই সঙ্গে অবশ্য কংগ্রেস সভাপতি নির্বাচনে দলের দায়িত্বপ্রাপ্ত মধুসূদন মিস্ত্রির প্রশংসা করে তারুর বলেন, “আমি জানি এবং তাঁর সহকারীরা স্বচ্ছ এবং অবাধ নির্বাচনের জন্য সর্বতো ভাবে চেষ্টা করছেন। তাই তাঁর বিরুদ্ধে আমি কোনও অভিযোগ করতে চাই না।” এর পাশাপাশি, দলের সভাপতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার অভিজ্ঞতাকে অসমান খেলার মাঠ বলেও উল্লেখ করেছেন তিনি। তারুরের দাবি, খড়্গেকে সমর্থন করার ব্যাপারে অনেক নেতারই বাধ্যবাধকতা আছে। নিজের প্রচার করার জন্য তিনি বিভিন্ন রাজ্যের প্রদেশ কংগ্রেস কমিটিগুলির চেয়ে সংবাদমাধ্যমের উপর বেশি ভরসা করছেন বলে জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE