Advertisement
০৩ মে ২০২৪
Bullet Train

বুলেট ট্রেন ছুটবে বছর দুয়েকের মধ্যে! এ বছরেই বন্দে ভারতে ‘স্লিপার কোচ’, জানালেন রেলমন্ত্রী

বুলেট ট্রেন নিয়েও আশার কথা শুনিয়েছেন রেলমন্ত্রী। তিনি জানিয়েছেন ২০২৬ সালের জুলাই-অগস্ট মাসেই দেশে বুলেট ট্রেন পরিষেবা শুরু হয়ে যেতে পারে।

চলতি বছরেই বন্দে ভারতে চালু হবে স্লিপার কোচ।

চলতি বছরেই বন্দে ভারতে চালু হবে স্লিপার কোচ। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ১১:০৩
Share: Save:

এ বার আর বসে নয়, শুয়ে শুয়েই গন্তব্যে পৌঁছতে পারবেন বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রীরা। একটি টেলিভিশন সাক্ষাৎকারে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, ২০২৩ সালের শেষ দিকেই বন্দে ভারতে স্লিপার কোচ আনা হবে। ফলে যাত্রীরা আরও আরামদায়ক ভাবে সফর করতে পারবেন বলে জানিয়েছেন তিনি।

বন্দে ভারত নিয়ে রেলমন্ত্রকের যে আরও অনেক পরিকল্পনা আছে, সে কথা জানিয়ে বৈষ্ণব জানান, বন্দে ভারতের আদলে মেট্রো পরিষেবা চালু করার কথাও ভাবছে কেন্দ্রীয় সরকার। রেলমন্ত্রীর কথায়, বন্দে ভারত এক্সপ্রেস সচরাচর ৫০০-৬০০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করে। বন্দে ভারত মেট্রো ১০০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করবে। দেশের গুরুত্বপূর্ণ দুই শহরের মধ্যে এই মেট্রো চালানো হবে।

বুলেট ট্রেন নিয়েও আশার কথা শুনিয়েছেন রেলমন্ত্রী। তিনি জানিয়েছেন ২০২৬ সালের জুলাই-অগস্ট মাসেই দেশে বুলেট ট্রেন পরিষেবা শুরু হয়ে যেতে পারে। দেশের প্রথম বুলেট ট্রেনটি গুজরাতের আমদাবাদ থেকে মুম্বই পর্যন্ত যাবে। এই পথে বুলেট ট্রেন চালানোর জন্য চলতি বছরের শেষেই আগ্রহী সংস্থাগুলির কাছে দরপত্র আহ্বান করবে রেলমন্ত্রক। রেলমন্ত্রী জানিয়েছেন, আমদাবাদ থেকে মুম্বই পর্যন্ত বুলেট ট্রেন চালানোর জন্য ইতিমধ্যেই নির্মাণকাজ শুরু হয়ে গিয়েছে। যাত্রাপথে পড়া ৮টি নদীর উপর সেতু নির্মাণের কাজও শেষ হয়ে গিয়েছে বলে জানিয়েছেন তিনি। মহারাষ্ট্রের দিকে ১৩টি স্টেশনে পরিকাঠামো তৈরির কাজ শেষ পর্যায়ে। রেলমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, দেশের প্রথম বুলেট ট্রেন ঘণ্টায় ৩২০ কিলোমিটার বেগে ছুটবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE