Advertisement
১৫ মে ২০২৪
West Bengal CBI Consent Case

পশ্চিমবঙ্গে সিবিআইয়ের অনুমতি সংক্রান্ত মামলা গরমের ছুটির আগে শেষ করুন: কেন্দ্রকে সুপ্রিম কোর্ট

পশ্চিমবঙ্গে সিবিআই তদন্তের ঢালাও ছাড়পত্র বা ‘জেনারেল কনসেন্ট’ প্রত্যাহার করার পরেও সিবিআই রাজ্যের অনুমতি ছাড়া তদন্ত করছে, এর বিরোধিতা করে সুপ্রিম কোর্টে মামলা করে রাজ্য সরকার।

Representative Image

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২৪ ২২:৩৩
Share: Save:

পশ্চিমবঙ্গে বিভিন্ন মামলায় সিবিআইয়ের অনুমতি সংক্রান্ত মামলা সুপ্রিম কোর্টে দীর্ঘ দিন ধরে ঝুলে আছে। চলতি মাসে শীর্ষ আদালতে গরমের ছুটি শুরু হতে চলেছে। তার আগেই মামলাটি শেষ করতে বলল আদালত। কেন্দ্রের সলিসিটর জেনারেলকে বুধবার আাদালত জানিয়েছে, গরমের ছুটির আগে এই মামলাটির সওয়াল শেষ করার চেষ্টা করতে হবে। যাতে আদালত বন্ধ থাকাকালীন রায় লিখে ফেলতে পারেন বিচারপতিরা।

পশ্চিমবঙ্গে সিবিআই তদন্তের ঢালাও ছাড়পত্র বা ‘জেনারেল কনসেন্ট’ প্রত্যাহার করার পরেও সিবিআই রাজ্যের অনুমতি ছাড়া একের পর এক মামলায় এফআইআর করতে শুরু করায় সুপ্রিম কোর্টে মামলা করেছিল রাজ্য সরকার। গত তিন বছরে কেন্দ্র বনাম রাজ্যের বিবাদের এই মামলা বহু বার শুনানির জন্য তালিকাভুক্ত হলেও শুনানি হয়নি। বুধবার শীর্ষ আদালতে আবার মামলাটি ওঠে। কেন্দ্রের সলিসিটর জেনারেল তুষার মেহতা মামলাটি বৃহস্পতিবার শুনানির জন্য আবেদন করেন। অর্থাৎ, আবার এক দিন পিছিয়ে দিতে চান। এর পরেই বিচারপতি বিআর গভাই এবং বিচারপতি সন্দীপ মেহতার বেঞ্চ কেন্দ্রকে জানায়, এই মামলা গরমের ছুটির আগে শেষ করার চেষ্টা করতে হবে। সুপ্রিম কোর্টে গরমের ছুটি শুরু হবে ১৯ মে থেকে।

কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ, দীর্ঘ দিন ধরেই এই মামলা পিছিয়ে দেওয়া হচ্ছে সুপ্রিম কোর্টে। বুধবার বিচারপতি গভাই গরমের ছুটির আগে মামলা শেষ করতে বললে সলিসিটর জেনারেল বিচারপতিকে গরমের ছুটি নিশ্চিন্তে উপভোগ করার পরামর্শ দেন। জানান, ছুটির সময়ে কাজের মধ্যে থাকা, রায় লেখা উচিত নয় বলে মনে করেন তিনি। এর পরিপ্রেক্ষিতে বিচারপতি গভাইয়ের মন্তব্য, ‘‘অনেকে মনে করেন, বিচারপতিদের কাজ কম এবং সহজ। যাঁরা সমালোচনা করেন, তাঁরা জানেন না, আমরা শনিবার, রবিবারও ছুটি পাই না। কেস ফাইল পড়া ছাড়াও আরও অনেক কাজ থাকে আমাদের। আসলে আমাদের কোনও ছুটি নেই। ছুটির দিনেও বিভিন্ন বড় মামলার রায় লিখতে হয়।’’

গরমের ছুটির আগে রাজ্যে সিবিআইয়ের অনুমতি সংক্রান্ত মামলাটির শুনানি শেষ হলে ছুটির পর আদালতের কাজ শুরু হলে এই মামলার রায় ঘোষণা করা হতে পারে। বৃহস্পতিবার শীর্ষ আদালতে এই মামলার শুনানি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CBI Supreme Court of India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE