Advertisement
২২ মে ২০২৪
Supreme Court

Supreme Court: সন্তান প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত বাবারই দায়িত্ব ভরণপোষণের, রায় সুপ্রিম কোর্টের

দুই বিচারপতির বেঞ্চ জানিয়েছে, স্বামী-স্ত্রীর বিচ্ছেদ ঘটলেও সন্তানের ভবিষ্যৎ যাতে অনিশ্চিত হয়ে না পড়ে, তা নিশ্চিত করতেই এই রায়।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২১ ১৩:২১
Share: Save:

সন্তান প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত তার ভরণপোষণের দায়িত্ব বাবার। স্বামী-স্ত্রীর বিবাদ সংক্রান্ত একটি মামলায় এই রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। বিচারপতি এম এ শাহ এবং বিচারপতি এ এস বোপন্নার বেঞ্চ জানিয়েছে, স্বামী-স্ত্রীর বিচ্ছেদ ঘটলেও সন্তানের ভবিষ্যৎ যাতে অনিশ্চিত হয়ে না পড়ে, তা নিশ্চিত করতেই এই রায়

ভারতীয় সেনার এক অফিসার এবং তাঁর স্ত্রীর বিচ্ছেদ-পর্বের পরে সন্তানের দায়িত্ব নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছিল। ২০০৫ সালে ওই সেনা আধিকারিকের বিয়ে হয়। দাম্পত্য বিবাদের কারণে ২০১১ থেকে তাঁরা আলাদা থাকতে শুরু করেন। এর পর আইনি বিবাহ বিচ্ছেদ ঘটে। ১৪২ ধারা প্রয়োগ করে বিবাহ বিচ্ছেদের পরে নির্দেশে সন্তানের ভরণপোষণের জন্য ৫০ হাজার টাকা করে দেওয়ার জন্য পারিবারিক আদালত এবং হাই কোর্টের তরফে নির্দেশ দেওয়া হয় বাবাকে।

২০১৯ সালে হঠাৎ শিশু সন্তানের ভরণপোষণের খরচ দেওয়া বন্ধ করেন ওই সেনা অফিসার। প্রতিবাদে আদালতের দ্বারস্থ হন স্ত্রী। সুপ্রিম কোর্টের দুই বিচারপতি বেঞ্চ ১৪২ ধারা (প্রকৃত ন্যায়বিচারের অধিকার) প্রয়োগ করে সশ্লিষ্ট ব্যক্তিকে সন্তানের ভরণপোষণের খরচ দেওয়ার নির্দেশ দিয়েছে। জানিয়েছে, বাবার সমমানের জীবনযাপনের অধিকার রয়েছে সন্তানের। আর তা নিশ্চিত করতে হবে বাবাকেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court Divorce father
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE