Advertisement
০৪ মে ২০২৪
dress code

জিন্‌স, টিশার্ট, লেগিংস নিষিদ্ধ! অসমে সরকারি স্কুলের শিক্ষিকাদের জন্য নয়া ফরমান

শিক্ষা দফতরের নির্দেশিকায় বলা হয়েছে যে, দেখা যাচ্ছে, অনেক সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কিছু কিছু শিক্ষিকা নিজের পছন্দ মতো পোশাক পরে আসছেন। এটি প্রায় অভ্যাসে পরিণত হয়েছে।

Dress code Assam

সরকারি স্কুলে শিক্ষিকাদের জন্য নতুন ‘ড্রেস কোড’ চালু অসমে। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
গুয়াহাটি শেষ আপডেট: ২১ মে ২০২৩ ০৯:৩৫
Share: Save:

জিন্‌স, টি-শার্ট এবং লেগিংস পরে আসা যাবে না স্কুলে। সরকারি স্কুলের শিক্ষিকাদের জন্য নতুন ‘ড্রেস কোড’ চালু করল অসম সরকার। একই সঙ্গে হুঁশিয়ারি দেওয়া হয়েছে, যাঁরা এই নির্দেশ লঙ্ঘন করবেন, তাঁদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হবে।

শনিবার এই মর্মে একটি নির্দেশিকা জারি করেছে অসম শিক্ষা দফতর। সেই নির্দেশিকায় বলা হয়েছে, ক্যাজ়ুয়াল পোশাক, পার্টি পোশাক, জিন্‌স, টি-শার্ট, এবং লেগিংস পরে স্কুলে আসতে পারবেন না শিক্ষিকারা। পরিবর্তে রুচিসম্মত এবং মার্জিত পোশাক পরেই স্কুলে আসতে হবে তাঁদের।

ওই নির্দেশিকায় আরও বলা হয়েছে যে, দেখা যাচ্ছে, অনেক সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কিছু কিছু শিক্ষিকা নিজের পছন্দ মতো পোশাক পরে আসছেন। এটি প্রায় অভ্যাসে পরিণত হয়েছে। এখন থেকে তা মানা হবে না। কারণ, এই ধরনের পোশাক অনেক সময় জনসমক্ষে গ্রহণযোগ্য নয়। যে হেতু শিক্ষকরা সমাজের চোখে শ্রদ্ধার পাত্র, তাই আশা করা যায় তাঁরা রুচিসম্মত এবং মার্জিত পোশাকই পরে আসবেন! বিশেষ করে শিক্ষকতার সময় এই ‘ড্রেস কোড’ অত্যন্ত জরুরি বলেও জানানো হয়েছে নির্দেশিকায়।

শিক্ষা দফতরের নির্দেশিকায় আরও বলা হয়েছে যে, শুধু রুচিসম্মত এবং মার্জিত পোশাক পরলেই হবে না, তার সঙ্গে পোশাকের রঙের দিকটাও খেয়াল রাখতে হবে শিক্ষিকাদের। চকচকে রং না হওয়াই শ্রেয়। তার পরই শিক্ষা দফতর সতর্কবার্তা দিয়েছে, এই নির্দেশ অমান্য করলে শিক্ষিকাদের বিরুদ্ধে পদক্ষেপ করা হবে। অসমের শিক্ষামন্ত্রী রনোজ পেগু সংবাদমাধ্যমকে বলেন, “আমরা স্কুলের নিয়মে অনেক কিছু বদল আনার চেষ্টা করছি। কী ভাবে স্কুল চালানো হবে, কোন পদ্ধতিতে ক্লাস নেওয়া হবে ইত্যাদি। তার সঙ্গে শিক্ষিকাদেরও পোশাকের বিষয়টিও রাখা হয়েছে।” মন্ত্রীর কথায়, “স্কুলে ছাত্রছাত্রীরা ইউনিফর্ম পরে আসে, শিক্ষকদেরও ড্রেস কোড থাকা উচিত। এবং সেই পোশাক পরেই স্কুলে আসা বাঞ্ছনীয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

dress code Assam Govt School Teachers
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE