Advertisement
১৬ মে ২০২৪
Supreme Court

‘তারিখ না বদলে কি বদলানো যায় প্রস্তাবনা’

১৯৪৯ সালের ২৬ নভেম্বর ভারতের সংবিধান গ্রহণ করে সংবিধান সভা। তখন প্রস্তাবনায় ভারতকে ‘সার্বভৌম’ ও ‘গণতান্ত্রিক প্রজাতন্ত্র’ হিসেবে বর্ণনা করা হয়।

supreme court

সুপ্রিম কোর্ট। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:০৮
Share: Save:

সংবিধান গ্রহণের তারিখ বদল না করে সংবিধানের প্রস্তাবনা বদলানো যায় কি না, তা নিয়ে প্রশ্ন তুলল সুপ্রিম কোর্ট।

১৯৪৯ সালের ২৬ নভেম্বর ভারতের সংবিধান গ্রহণ করে সংবিধান সভা। তখন প্রস্তাবনায় ভারতকে ‘সার্বভৌম’ ও ‘গণতান্ত্রিক প্রজাতন্ত্র’ হিসেবে বর্ণনা করা হয়। ১৯৭৬ সালে ইন্দিরা গান্ধী সরকার ৪২তম সংশোধনীর মাধ্যমে প্রস্তাবনায় ‘সমাজতান্ত্রিক’ ও ‘ধর্মনিরপেক্ষ’ শব্দ দু’টি যোগ করে।

এই দু’টি শব্দ প্রস্তাবনা থেকে বাদ দেওয়ার আবেদন নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন প্রাক্তন রাজ্যসভা সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী ও আইনজীবী বিষ্ণুশঙ্কর জৈন। জানিয়েছেন, সংবিধানের প্রস্তাবনা বদলানো যায় না। আজ সেই মামলার শুনানি শুরু হয়েছে বিচারপতি সঞ্জীব খন্না ও বিচারপতি দীপঙ্কর দত্তের বেঞ্চে। বিচারপতি খন্না জানান, তাঁরা আজ সকালে এই মামলার ফাইল পেয়েছেন। ফলে সেই ফাইল খতিয়ে দেখতে পারেননি তাঁরা। বিচারপতি দত্ত প্রশ্ন করেন, ‘‘জানার জন্য প্রশ্ন করছি, সংবিধান গ্রহণের তারিখ প্রস্তাবনায় উল্লেখ করা হলে সেই তারিখ না বদলে প্রস্তাবনা বদলানো যায় কি? এ ছাড়া প্রস্তাবনা সংশোধনের সমস্যা নেই।’’ সুব্রহ্মণ্যম স্বামী জবাবে বলেন, ‘‘এই মামলায় এটিই হল প্রশ্ন।’’

বিচারপতি দত্ত বলেন, ‘‘সম্ভবত এই একটি প্রস্তাবনাতেই আমি তারিখের উল্লেখ দেখেছি। সমাজতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ শব্দ দু’টি প্রথমে ছিল না।’’ স্বামী জানান, জরুরি অবস্থার সময়ে ৪২তম সংশোধনী আইন পাশ করানো হয়েছিল।

বিচারপতিরা জানিয়েছেন, এই বিষয়ে অনেক আলোচনার প্রয়োজন। ২৯ এপ্রিল ফের এই মামলার শুনানি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court Indian Constitution
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE