Advertisement
২৪ মে ২০২৪
Defense Ministry

India in Arm Export: গত আট বছরে ঠিক কত কোটি টাকার অস্ত্র রফতানি করেছে ভারত, জানাল কেন্দ্র

২০১৪ সাল থেকে চলতি আর্থিক বছরের মধ্যে প্রায় ৬ গুণ অস্ত্র রফতানি বাড়িয়েছে কেন্দ্র। শুক্রবার লোকসভায় জানাল প্রতিরক্ষা মন্ত্রক।

বিদেশে রফতানি হচ্ছে ব্রহ্মোস।

বিদেশে রফতানি হচ্ছে ব্রহ্মোস। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ মার্চ ২০২২ ১৩:৫৪
Share: Save:

গত আট বছরে প্রায় ১১ হাজার ৬০৭ কোটি টাকার আগ্নেয়াস্ত্র রফতানি করেছে ভারত। ২০১৪ সাল থেকে চলতি আর্থিক বছরের মধ্যে প্রায় ৬ গুণ অস্ত্র রফতানি বাড়িয়েছে কেন্দ্র। শুক্রবার লোকসভায় এমনই তথ্য জানাল প্রতিরক্ষা মন্ত্রক।

লোকসভায় একটি লিখিত জবাবে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী অজয় ভাট জানান ২০১৪-’১৫ আর্থিক বছর ভারত থেকে বিদেশে আগ্নেয়াস্ত্র রফতানির আর্থিক মূল্য ছিল ১,৯৪১ কোটি টাকা। ২০২০-’২১ আর্থিক বছরের ২১ মার্চ পর্যন্ত এই রফতানির মূল্য দাঁড়িয়েছে ১১,৬০৭ কোটি টাকা। কেন্দ্রীয় মন্ত্রীর কথায়, ‘‘অস্ত্র রফতানিতে জোর দেওয়ার জন্য এই কয়েক বছরে বেশ কিছু সংস্কারের পথে হেঁটেছে কেন্দ্রীয় সরকার।’’ তিনি জানান এই সাফল্যের পিছনে রয়েছে অর্ডিন্যান্স ফ্যাক্টরি বোর্ডের সহযোগিতা এবং প্রতিরক্ষা দফতরের কার্যকরী উদ্যোগ।

ভারত থেকে সবচেয়ে বেশি অস্ত্র রফতানি হয়েছে ফিলিপিন্সে। চলতি বছরের জানুয়ারি মাসেই একটি বড় চুক্তি হয়েছে। যার আর্থিক মূল্য ২,৭০০ কোটি টাকা। দ্রুততম সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্রহ্মোস রয়েছে এই রফতানি খাতে। এ ছাড়া এশিয়া মহাদেশের মধ্যে ইন্দোনেশিয়া, ভিয়েতনামে অস্ত্র রফতানি বাড়িয়েছে ভারত। আকাশ এবং ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র রফতানি নিয়ে আলোচনা চলছে সৌদি আরব ও আরব আমিরশাহির সঙ্গে। কেন্দ্রীয় মন্ত্রী জানান, ২০২৫ সালের মধ্যে ৩৬,৫০০ কোটি টাকার অস্ত্র রফতানির লক্ষ্যমাত্রা রেখেছে কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE