Advertisement
০২ মে ২০২৪
Jigme Khesar Namgyel Wangchuck

দিল্লিতে ভুটানের রাজা, কথা হবে চিন নিয়েও

চিনের সীমান্তে থাকা ডোকলাম নিয়ে জট কাটাতে বেজিংয়ের মত সমান গুরুত্বপূর্ণ বলে সম্প্রতি মন্তব্য করেছেন ভুটানের প্রধানমন্ত্রী।

A Photograph of Bhutanese King Jigme Khesar Namgyel Wangchuck

শুরু হল ভুটানের রাজা জিগমে ওয়াংচুকের তিন দিনের নয়াদিল্লি সফর। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৩ ০৬:০২
Share: Save:

আজ শুরু হল ভুটানের রাজা জিগমে ওয়াংচুকের তিন দিনের নয়াদিল্লি সফর। বিকেলে তিনি পৌঁছনোর পরে তাঁকে বিমানবন্দরে অভ্যর্থনা জানাতে যান বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। সন্ধ্যায় তাঁর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন ওয়াংচুক। আগামী কাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকে দু’দেশের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়ানো নিয়ে কথা হবে। পাশাপাশি, কৌশলগত ও সীমান্ত নিরাপত্তার প্রসঙ্গে চিন সম্পর্কে নয়াদিল্লির উদ্বেগ ভুটানের রাজাকে বিশদে জানাবেন মোদী।

ওয়াংচুকের সঙ্গে বৈঠকের পরে জয়শঙ্কর টুইট করেন, ‘আজ সন্ধ্যায় ভুটানের রাজার সঙ্গে সাক্ষাৎ করে অত্যন্ত আনন্দিত ও সম্মানিত। ভুটানের ভবিষ্যৎ এবং ভারতের সঙ্গে অনন্য অংশীদারির প্রশ্নে তাঁর দৃষ্টিভঙ্গি অত্যন্ত প্রশংসনীয়।’ বিদেশ মন্ত্রকের বক্তব্য, ভারত এবংভুটানের মধ্যে সহযোগিতা ও বন্ধুত্ব চিরকালই অটুট। ভুটানের রাজার এই সফরে অর্থনৈতিক ও উন্নয়ন সহযোগিতা আরও বাড়বে বলেআশা করা হচ্ছে।

চিনের সীমান্তে থাকা ডোকলাম নিয়ে জট কাটাতে বেজিংয়ের মত সমান গুরুত্বপূর্ণ বলে সম্প্রতি মন্তব্য করেছেন ভুটানের প্রধানমন্ত্রী। মোদী-ওয়াংচুক আলোচনায় চিন নিয়ে ভারতের উদ্বেগের কথা ও ভুটানের প্রধানমন্ত্রীর সাম্প্রতিক মন্তব্যের বিষয়টি উঠে আসবে বলেই কূটনৈতিক সূত্রে জানা গিয়েছে। ভারত ওই মন্তব্যের কোনও প্রতিক্রিয়া এখনও জানায়নি ঠিকই, কিন্তু বিষয়টি নয়াদিল্লির কাছে যে আদৌ স্বস্তিদায়ক নয়, তা জানিয়ে দেওয়া হবে রাজাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE