Advertisement
০৬ মে ২০২৪
illegal mining case

‘ওরা তো বিজেপির শাখা’, খনি দুর্নীতির মামলায় সিবিআইয়ের তলবে সাড়া দিলেন না অখিলেশ

বৃহস্পতিবার তাঁকে সশরীরে হাজির থাকার জন্য সমন পাঠানো হয়েছিল সিবিআইয়ের তরফে। সে প্রসঙ্গে অখিলেশের মন্তব্য, ‘‘আমি যে কাগজ পেয়েছিলাম তার উত্তর দিয়ে দিয়েছি।’’

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৩৪
Share: Save:

বেআইনি বালি খাদান সংক্রান্ত মামলায় তলব করে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টি (এসপি)-র প্রধান অখিলেশ যাদবকে বুধবার সমন পাঠিয়েছিল সিবিআই। ফৌজদারি দণ্ডবিধির ১৬০ ধারায় আগামী বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) তাঁকে সশরীরে হাজির থাকার জন্য ওই সমন পাঠানো হয়েছিল। কিন্তু সেই তলবে সাড়া দিলেন না প্রয়াত মুলায়ম সিংহ যাদবের পুত্র।

বৃহস্পতিবার সমাজবাদী পার্টির দলিত, অনগ্রসর এবং সংখ্যালঘু সংগঠনের সভায় যোগ দিতে এসে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে অখিলেশ বলেন, ‘‘ভোটের আগে সমন। ওরা (সিবিআই) তো এখন বিজেপির শাখা হিসাবে কাজ করছে।’’ এর পরেই সিবিআই সমন প্রসঙ্গে তাঁর মন্তব্য, ‘‘আমি যে কাগজ পেয়েছিলাম তার উত্তর দিয়ে দিয়েছি।’’

লোকসভা ভোটে উত্তরপ্রদেশে কংগ্রেসের সঙ্গে সমাজবাদী পার্টি (এসপি)-র জোট চূড়ান্ত হয়েছে গত সপ্তাহে। ঘটনাচক্রে, তার পরেই কেন্দ্রীয় সংস্থা সিবিআইয়ের তরফে সমন পাঠানো হয় অখিলেশকে। তবে অভিযুক্ত হিসাবে নয়, সাক্ষী হিসাবে জবানবন্দি দিতেই তাঁকে তলব করা হয়েছে দুর্নীতি ও ‘অপরাধমূলক ষড়যন্ত্রের’ মামলা সংক্রান্ত ওই সমনে।

সিবিআইয়ের অভিযোগ, অখিলেশ উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী থাকাকালীন ২০১২-১৬ সালে হামিরপুর জেলার বালি ও অন্যান্য কিছু খনিজ উত্তোলনের জন্য নিয়ম-বহির্ভূত ভাবে বরাত বণ্টন করা হয়েছিল। হামিরপুরের তৎকালীন জেলাশাসক-সহ কয়েক জন সরকারি আধিকারিকের এই পদক্ষেপের ফলে রাজস্বের ক্ষতি হয়। সেই সঙ্গে, বেআইনি ভাবে বালি ও খনিজবাহী যানবাহন থেকে শুল্ক আদায়ের অনুমতিও দেওয়া হয়েছিল কয়েকটি সংস্থাকে। এ বিষয়ে ‘অপরাধমূলক ষড়যন্ত্রের’ অভিযোগ এনেছে সিবিআই। ঘটনাচক্রে, ২০১৯ সালে লোকসভা ভোটের আগেও ওই মামলা নিয়ে সিবিআইয়ের ‘তৎপরতা’ দেখা গিয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE