Advertisement
১৮ মে ২০২৪
Congress

তৃতীয় লিঙ্গের পরিচয়েও হওয়া যাবে কংগ্রেস সদস্য

কংগ্রেসের ওয়ার্কিং কমিটিতে অর্ধেক পদ দলিত-আদিবাসী-ওবিসি-সংখ্যালঘু-মহিলা-তরুণদের জন্য সংরক্ষিত থাকবে বলে প্লেনারি অধিবেশনের প্রথম দিনেই সিদ্ধান্ত হয়েছিল।

Representational image of Congress.

তৃতীয় লিঙ্গের কেউ সদস্য হলে তিনি নিজের সেই পরিচিতি জানাতে পারবেন। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
রায়পুর শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:০৮
Share: Save:

কংগ্রেসের সদস্য পদ গ্রহণের সময়ে এত দিন শুধু পুরুষ বা স্ত্রী, তা জানাতে হত। এ বার তৃতীয় লিঙ্গের কেউ সদস্য হলে তিনি নিজের সেই পরিচিতি জানাতে পারবেন। বাবার সঙ্গে মায়ের নাম, পুরুষ সদস্যদের নিজের স্ত্রী-র নামও জানাতে হবে। এ জন্য কংগ্রেসের সংবিধান সংশোধন করা হচ্ছে। কংগ্রেসের সদস্য হতে গেলে মদ্যপান করা চলবে না, এমন শর্ত তুলে দেওয়া হচ্ছে। তার বদলে মাদক, শরীরের পক্ষে ক্ষতিকর জর্দার মতো যাবতীয় নেশার বস্তুর উপরেই নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে।

কংগ্রেসের ওয়ার্কিং কমিটিতে অর্ধেক পদ দলিত-আদিবাসী-ওবিসি-সংখ্যালঘু-মহিলা-তরুণদের জন্য সংরক্ষিত থাকবে বলে প্লেনারি অধিবেশনের প্রথম দিনেই সিদ্ধান্ত হয়েছিল। আজ কংগ্রেস ঘোষণা করেছে, ব্লক, জেলা, প্রদেশ কংগ্রেস কমিটি স্তরে অর্ধেক পদ দলিত-ওবিসি-আদিবাসী-সংখ্যালঘুদের জন্য সংরক্ষিত থাকবে। এই সংরক্ষিত ও অসংরক্ষিত পদের অর্ধেক আবার মহিলা-তরুণদের জন্য সংরক্ষিত থাকবে। কংগ্রেস ওয়ার্কিং কমিটিতে এত দিন কংগ্রেস সভাপতি ও সংসদীয় দলনেতা ছাড়া ২৩ জন সদস্য থাকতেন। এখন সভাপতি, সংসদীয় দলনেতা, প্রধানমন্ত্রী, প্রাক্তন প্রধানমন্ত্রী, প্রাক্তন সভাপতি, লোকসভা, রাজ্যসভার দলনেতা ছাড়া ৩৫ জন সদস্য থাকবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Congress Third gender
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE