Advertisement
১৬ মে ২০২৪
earthquake in Rajasthan and Manipur

রাজস্থানে ভূমিকম্প, ভোরবেলায় পর পর তিন বার কেঁপে উঠল মরু শহর, কাঁপল মণিপুরও

শুক্রবার ভোর ৪টে বেজে ৯ মিনিটে প্রথম ভূমিকম্প অনুভূত হয় জয়পুরে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, প্রথম ভূমিকম্পের কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৪.৪।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ জুলাই ২০২৩ ০৯:৫২
Share: Save:

প্রথমে রাজস্থান তার পর মণিপুর। শুক্রবার সকালে এক ঘণ্টার মধ্যে কাঁপল দেশের পশ্চিম এবং পূর্ব প্রান্ত। ভোর ৪টে নাগাদ মিনিট কয়েকের ব্যবধানে পর পর তিন বার ভূমিকম্প হয় রাজস্থানের জয়পুরে। এর কিছু ক্ষণ পরেই ভোর ৫টা নাগাদ ভূমিকম্প হয় মণিপুরের উখরুলে। তবে রাজস্থান বা মণিপুরে এই ভূমিকম্পে বড় কোনও ক্ষয়ক্ষতি হয়নি বলেই খবর। রাজস্থানে পর পর তিনটি ভূমিকম্প হওয়ায় আতঙ্কে মরুশহরবাসীরা।

শুক্রবার ভোর ৪টে বেজে ৯ মিনিটে প্রথম ভূমিকম্প অনুভূত হয় জয়পুরে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, প্রথম ভূমিকম্পের কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৪.৪। ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে ছিল ওই কম্পনের উৎসস্থল। এর পর ৪টে ২২ মিনিটে দ্বিতীয় কম্পন। রিখটার স্কেলে যার তীব্রতা ছিল ৩.১। কেন্দ্র ছিল ভূ পৃষ্ঠ থেকে ৫ কিলোমিটার গভীরে। তৃতীয় কম্পনটিরও কেন্দ্র ছিল ১০ কিলোমিটার গভীরে। ভোর ৪টে ২৫ মিনিটে ওই কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৩.৪।

এর পর ভোর ৫টা বেজে ১ মিনিটে কেঁপে ওঠে দেশের উত্তর-পূর্ব প্রান্তের রাজ্য মণিপুর। উখুরুলের ভূপৃষ্ঠ থেকে ২০ কিলোমিটার গভীরে ছিল কম্পন কেন্দ্র। কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৩.৫।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

earthquake Rajasthan Manipur
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE