Advertisement
০২ জুন ২০২৪
Uttarkashi Tunnel Rescue Operation

সুস্থ থাকলেও পর্যবেক্ষণে ওঁরা তিন জন

হুগলির পুরশুড়ার নিমডাঙির জয়দেব পরামানিক এবং সেখানকারই হরিণাখালির সৌভিক পাখিরাও শারীরিক-মানসিক ভাবে সুস্থ আছেন বলে পরিবার জানিয়েছে।

uttarkashi tunnel collapse

উত্তরকাশীর ভাঙা সুড়ঙ্গে চলছে উদ্ধারকাজ। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২৩ ০৬:৫৬
Share: Save:

উত্তরকাশীর সুড়ঙ্গে আটকে পড়া এ রাজ্যের তিন শ্রমিকই বর্তমানে সুস্থ। তবে তাঁদের দু’দিন হৃষীকেশের এমস-এ পর্যবেক্ষণে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বুধবার দুপুরে উত্তরকাশীর চিন্যালীসৌড় থেকে চিনুক হেলিকপ্টারে শ্রমিকদের হৃষীকেশে আনা হয়। শ্রমিকদের ওই দলে পশ্চিমবঙ্গের যে তিন জন রয়েছেন, তাঁরা সুস্থ রয়েছেন বলে দাবি প্রশাসন-পরিবারের।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে সুড়ঙ্গ থেকে উদ্ধার পাওয়া শ্রমিকদের ঘরে ফিরতে যাতে সমস্যা না হয়, তা নিশ্চিত করতে উত্তরাখণ্ডে গিয়েছে দিল্লির রেসিডেন্ট কমিশনার দফতরের লিয়াজোঁ অফিসার রাজদীপ দত্তের নেতৃত্বাধীন একটি দল। হৃষীকেশে রাজ্যের তিন শ্রমিকের সঙ্গে কথা বলেন রাজদীপ। তিনি বলেন, ‘‘বাংলার তিন জনই ভাল আছেন। ওঁরা পরিবারের সঙ্গে কথা বলেছেন। আশা করছি, প্রয়োজনীয় স্বাস্থ্য পরীক্ষার পরে শুক্রবার দুপুর নাগাদ সকলে ছাড়া পেয়ে যাবেন।’’ তিন জনের মধ্যে দু’জন কলকাতা ও এক জন বাগডোগরা বিমানবন্দর হয়ে ঘরে ফিরবেন। তাই তাঁদের দেহরাদূন বিমানবন্দর অথবা দিল্লি থেকে বিমান ধরানোর ব্যবস্থা করা হবে। শ্রমিকেরা হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পরে, এই বিষয়ে উদ্যোগী হবে প্রশাসন। এ দিন সকালে শ্রমিকদের সঙ্গে দেখা করেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামী। কোনও অসুবিধা রয়েছে কি না, জিজ্ঞাসা করেন। সমস্ত রকম ব্যবস্থা নেওয়ার আশ্বাসও দেন।

কোচবিহারের তুফানগঞ্জের উদ্ধার হওয়া শ্রমিক মানিক তালুকদারের সঙ্গে রয়েছেন তাঁর ভাইপো বিনয় তালুকদার ও আত্মীয় গৌতম চন্দ্র। দুপুরের পরে তাঁদেরও গাড়িতে করে হৃষীকেশে নিয়ে যাওয়া হয়। বিনয় জানান, একাধিক চিকিৎসক মানিকের স্বাস্থ্যপরীক্ষা করছেন। মানসিক ও শারীরিক— দু’দিক থেকেই মানিক অনেকটা সুস্থ রয়েছেন। তবে এখনও ঘুমের মধ্যে কেঁপে উঠছেন তিনি। বিনয় বলেন, ‘‘কাকা সুস্থ। ঠিকঠাক খাওয়া-দাওয়া করছেন। কথাও বলেছেন। ডাক্তারেরা যখন ছুটি দেবেন, তার পরেই আমরা বাড়ি ফেরার প্রস্তুতি নেব।’’

হুগলির পুরশুড়ার নিমডাঙির জয়দেব পরামানিক এবং সেখানকারই হরিণাখালির সৌভিক পাখিরাও শারীরিক-মানসিক ভাবে সুস্থ আছেন বলে পরিবার জানিয়েছে। দুপুরে মা তপতীকে ফোনে জয়দেব জানান, জেলা হাসপাতালে সকালে রুটি, আলুর তরকারি দেওয়া হয়েছিল। দুপুরে খাবারের তালিকায় ছিল ভাত, রুটি, ডাল, তরকারি। সৌভিক ফোনে বলেন, ‘‘সম্পূর্ণ সুস্থ আছি।’’

১২ নভেম্বর উত্তরকাশীর সুড়ঙ্গে ধস নেমে আটকে যাওয়া ৪১ জন শ্রমিককে মঙ্গলবার উদ্ধার করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE